প্যানাসনিক Eluga Ray 550 Review

দ্বারা Aafreen Choudhary | আপডেট করা Jul 18 2018
প্যানাসনিক Eluga Ray 550 Review
DIGIT RATING
65 /100
  • design

    59

  • performance

    55

  • value for money

    90

  • feature

    60

  • PROS
  • ভাল ব্যাটারি লাইক
  • 18:9 অ্যাস্পেক্ট রেশিও যুক্ত ট্রেন্ডি ডিসপ্লে
  • দ্রুত ফিঙ্গারপ্রিন্ট সেন্সার
  • CONS
  • পুরনো OS
  • গড় ক্যামেরা
  • স্পিকার গ্রিল প্লেসমেন্ট আর ক্যামেরা বাম্প

নির্ণয়

আপনি যদি আপনার প্রথম স্মার্টফোন কিনতে চান তবে এই ডিভাইসটি আপনার ঠিক লাগতে পারে। কিন্তু এই দামে এমন বেশ কিছু স্মার্টফোন আছে যা ভাল স্পেক্স আর লেটেস্ট OS যুক্ত। আর আপনি যদি ক্যামেরা সেন্ট্রিক স্মার্টফোন কিনতে চান তবে Redmi Y2 র বিষয়ে ভাবতে পারেন। এটি ভাল স্পেক্স দেয়। আর এছাড়া Eluga Ray 550 র ব্যাটারি লাইভ আপনার ভাল লাগতে পারে। আর এই ডিভাইসটি আপনারা 8,999 টাকায় কিনতে পারবেন।

BUY প্যানাসনিক Eluga Ray 550

Buy now on paytm পাওয়া যাচ্ছে 7399
Buy now on amazon পাওয়া যাচ্ছে 9500

প্যানাসনিক Eluga Ray 550 detailed review

আমরা সবাই জানি যে এই সময়ে স্মার্টফোন একটি অত্যন্ত দরকারি জিনিস। আর সবার কাছেই এখন স্মার্টফোন থাকে তবে এটা আলাদা কথা যে ইউজার্সদের নিজস্ব পছন্দ অপছন্দ অনুসারে আর বাজেট হিবসাবে নিজেদের জন্য ইউজার্সরা স্মার্টফোন কেনেন। অনেকে আছেন যারা খুব দ্রুত ফিচার ফোনে থেকে স্মার্টফোনের দিকে এগিয়ে যাচ্ছেন। আর এমন একটা সময় ছিল যখন ফিচার ফোন সবার কাছেই ছিল আর স্মার্টফোন অল্প কিছু মানুষের কাছেই ছিল। আর এর কারন ছিল সেই সময়ে স্মার্টফোনের বাজেট খুব বেশি হত আর যত দিন এগিয়েছে স্মার্টফোন তৈরির কোম্পানি গুলি স্মার্টফোনের ক্যাটাগ্রি এত চেঞ্জ করেছে যে প্রত্যেকে নিজেদের বাজেট অনুসারে পছন্দের স্মার্টফোন কিনতে পারেন।


আর এই ক্ষেত্রে সাওমির কথা তো বলতেই হয়। তারা বাজারে বাজেট সেগমেন্টে নিজেদের কব্জা বজায় রেখে বাজেট ফোন নিয়ে এসেছে। আর আপনি যদি স্মার্টফোন ইউজার্সদের কথা বলেন তবে সব থেকে বেশি একেই বাজেট স্মার্টফোন হিসাবে পছন্দ করেন। আর কোন ইউজার্স বাজেট স্মার্টফোন কিনতে চাইলে এই দামের মধ্যে ভাল পার্ফর্মেন্স যুক্ত ডিভাইস চাইবেন যা অনেক দিন ব্যাবহার করা যাবে। কারন আমরা যখন টাকা খরচ করে ফোন কিনি তখন এটাই চাইব যে সেই ফোন যাতে অনেক দিন চলে।

সম্প্রতি বেশ কিছু স্মার্টফোন লঞ্চ হয়েছে যা 10,000 টাকার কম দামে ভাল স্পেক্স দেয় আর ভাল পার্ফর্মেন্সও অফার করে। Xiaomi Redmi Y2, Honor 7C, Honor 7A আর Comio X1 Note ইত্যাদি স্মার্টফোন গুলি সম্প্রতি লঞ্চ করা হয়েছে। সাওমিকে প্রতিযোগিতা দেওয়া জন্য Oppo সম্প্রতি তাদের সাব ব্র্যান্ড Reamlme তে Realme1 স্মার্টফোনটি লঞ্চ করেছে যা 10,000টাকার মধ্যে কেনা যাবে।

আর আজকে আমরা এখানে আমাদের রিভিউতে Panasonic Eluga Ray 500 স্মার্টফোনের বিষয়ে দেখবে যার দাম 10,000টাকার মধ্যে। আর এর পার্ফর্মেন্স এই রেঞ্জের স্মার্টফোনের মধ্যে কেমন তাও আমরা দেখব। কারন এই সময়ে এমন অনেক স্মার্টফোন আছে যা এই দামে ভাল ইম্প্রেশান রেখেছে। আর এই স্মার্টফোনে এমন কিছু বৈশিষ্ট্য থাকবে আবার কছু ত্রুটিও থাকবে। এই স্মার্টফোনটির দাম 8,999টাকা রাখা হয়েছে।

বিল্ড আর ডিজাইন

একদম প্রথমে কোন স্মার্টফোন দেখলে আমরা তার ডিজাইন আর বিল্ড দেখি। কারন প্রথমে তাই আমাদের দৃষ্টি আকর্ষণ করে। Panasonic Eluga Ray 550 স্মার্টফোনটি হাতে নিয়ে আমি প্রথমে এর বিল্ড আর ডিজাইন দেখেছি। আর এই স্মার্টফোনটি প্লাস্টিক দিয়ে তৈরি আর এর ব্যাক সাইড বেশ স্মুথ। আমাদের কাছে এই ডিভাইসের ব্ল্যাক কালার ভেরয়েন্টটি আছে আর যা বেস সাবধানে রাখতে হয়েছে। কারন , এর ব্যাক প্যানেলে আপনার আঙ্গুলের ছাব পরে যেত এপারে যা দেখতে খারাপ লাগে।


 

এই স্মার্টফোনে ডিজাইনকে খারাপ বলে যায়না এতে 18:9 অ্যাস্পেক্ট রেশিওর ডিসপ্লে দেওয়া হয়েছে।  আর এর ফ্রন্টের সাইডে খুব কম বেজেল আছে যা ভাল লুক দেয় কিন্তু টপ আর বটমে এখনও কোন বেজেল নেইউ। আর যদি বটমে বেজেলের কথা বলি তবে এটি প্যানাসনিক ব্র্যান্ডিংয় দেওয়া হয়েছে আর টপের বেজলে ফ্রন্ট ক্যামেরা LED ফ্ল্যাশ আর অন্যান্য সেন্সার দেওয়া হয়েছে। টপে আর বটমে বেজেল কম করে কোম্পানি ডিসপ্লে বড় করতে পারত। আর এর বিল্ডের কথা বললে এটা আমার ভাল লেগেছে।

রেয়ার প্যানেলের দিকে সেন্টারে সিঙ্গেল ক্যামেরা প্লেসমেন্ট আছে আর এর ঠিক নীচে সিঙ্গেল LED ফ্ল্যাশ দেওয়া হয়েছে আর একটি রেয়ার ফিঙ্গারপ্রিন্ট সেন্সার দেওয়া হয়েছে। আর এটি ভালভাবে কাজ করে। আর এছাড়া ব্যাকে কোম্পানি ব্র্যান্ডিং আর ডিভাইস মডেল মানে এলুগা ব্র্যান্ডিং দেখা যাবে। আর আমার এই ডিভাইসের ব্যাকে দুটি জিনিস পছন্দ হয়নি, তা হল এর ক্যামেরা বাম্প আর অন্যটি স্পিকার গ্রিল। ক্যামেরা বাম্পের বদলে ডিভাইসে ফ্ল্যাট সারফেস রাখার পরে তা সেন্ট্রিক নয় আর এছার এটি আলাদা করে নোটিস করা যায়।


 

আর এছাড়া স্পিকার গ্রিলের বটমে না রেখে ডিভাইসের ব্যাকে রাখা হেয়ছে যা আমার ঠিক লাগেনি। কারন এর জন্য এতে গান শোনার সময়ে সমস্যা হয় আর আপনাকে ডিভাইস উল্টো করে রাখতে হয়। আর এই সময়ে লঞ্চ হওয়া বেশির ভাগ ফোনে স্পিকার গ্রিল বটমে রাখা হয়। আর আগে আমরা এটি ফোনের ব্যাকে দেখতাম তবে যবে থেকে Apple iPhone 7 য়ে স্পিকার গ্রিল বটমে রাখা হেয়ছে সেই সময় থেকে সব অ্যান্ড্রয়েড ফোনেও স্পিকার গ্রিল বটমেই রাখা হয়। প্যানাসনিক নিজেদের ডিভাইসে তা করে নি আর আমাদের সেট একটু অদ্ধভুত লেগেছিল। এই ডিভাইসের টপে 3.5 mm হেডফোন জ্যাক দেওয়া হয়েছে আর বটমে চার্জিংয়ের জন্য USB পোর্ট আছে।

ডিসপ্লে আর UI

Panasonci Eluga Ray 550 ফোনে 5.7 ইঞ্চির HD+ ডিসপ্লে দেওয়া হয়েছে যার অ্যাস্পেক্ট রেশিও 18:9 আর কোম্পানি দাবি করেছে যে এটি বিগ ভিউ ডিসপ্লে যুক্ত। আর আরমা যখন ডিসপ্লের কথা বলছি তখন বেশ কিছু বিষয়ে খেয়াল রাখতে হয়। যেমন সূর্যের আলোতে ভিজিবেলিটি কেমন,বা কালার রিপ্রোডাকশান কেমন। আমি যত সময় এই ডিভাইসটি ব্যাবহার করেছি তখন আমার এর সানলাইট ভিজিবেলিটি তেমন কিছু লাগে নি। বরং বেস কিছু বার এর রবাইটনেস ফুল রাখা স্বতেও এট নিজেই কমে গেছে আর যা আমার মোটেও ভাল লাগেনি। কিন্তু আপনি যদি নর্মাল লাইটে এই ডিভাইসটি ব্যাবহার করেন তবে এর ব্রাইটনেশ লেভেল বেশি রেখে আপনি এটি ব্যাবহার করতে পারবেন।


 

এই ডিভাইসে কিছু ভিডিও প্লে করে দেখেছি, কিন্তু ডিসপ্লে অত ব্রাইট না হওয়ায় এটি তেমন ভিজিবেলিটি দেয়না। ইউটিউবে ভিডিও কোয়ালিটি অত ক্লিয়ার নয় আর ভিডিও আবছা লেগেছে। ডিসপ্লে বড় হওয়ার জন্য ভিডিও গেম খেলার জন্য এই ডিভাইসটি আপনার ভাল লাগতে পারে বা আপনি যদি ফোনে ভিডিও দেখতে পছন্দ করেন তবে এটি আপনার পছন্দ হতে পারে। তবে এর ভিডিও ক্লিয়ারিটি অত ভাল নয়। ডিসপ্লে অনেক বেজেল লেস করার যায় তবে এর সাইডে খুব কম বেজেল আছে যেখানে টপে আর বটমে এখনও বেজেল আছে।

সব মিলিয়ে ডিসপ্লে গড় আর এটা যে খুব ভাল তা নয়। এর UI আমরা যদি দেখি তবে দেখা যাবে যে এটি স্টক অ্যান্ড্রয়েডে কাজ করে। আর এর ইউজার ইন্টারফেস আমার স্মুথ লেগেছে। এর UI নিয়ে কোন রকমের অভিযোগ নেই কিন্তু যদি নতুন ডিভাইসের বিষয়ে কথা বলি তবে আপনাদের এই ডিভাইসটি বাজারের অন্য ডিভাইসেও পাবেন যাতে লেটেস্ট অপারেটিং সিস্টেম মানে অ্যান্ড্রয়েড ওরিও দেওয়া হয়েছে। আর সেখানে এই ফোনে প্যানাসনিক অ্যান্ড্রয়েড 7.0নৌগাট দিয়েছে। আর এটি কোম্পানির তরফে একটি বড় ত্রুটি বলেই মনে হয়। এই ডিভাইসে কিছু প্রি-ইন্সটল্ড অ্যাপ আছে যার মধ্যে ফেসবুক, ইউটিউব, তেজ ইত্যাদি আছে। আর অনেক স্মার্ট ফোনেই আমি দেখেছি যে প্রি ইন্সটল্ড অ্যাপ আনইন্সটল করা যায়না কিন্তু এই ডিভাইসের সঙ্গে তেমন ব্যাপার হয়নি। Eluga Ray 550 তে থাকা প্রি ইন্সটল্ড অ্যাপ আমরা আনইন্সটল্ড করেছিলাম।

পার্ফর্মেন্স আর ব্যাটারি

এই স্মার্টফোনে মিডিয়াটেক কোয়াড প্রসেসার আছে আর আমরা যদি 10,000 টাকার মধ্যে অন্য স্মার্টফোন দেখি তবে সেখানে Y2 তে আপনারা স্ন্যাপড্র্যাগন 625 পাবেন, যা ভাল পার্ফর্মেন্স করে। আমি রিভিউ করার মস্যে এই ডিভাইসে কিছু গেম খেলেছি যার মধ্যে অ্যাস্ফাল্ট 8 আর ফ্রুট নিঞ্জা আছে। আর গেম খেলার সময়ে এমনিতে কোন সমস্যা হয়নি তবে প্রায় 20-25মিনিট টানা গেম খেলার পরে এটি অল্প গরম হতে শুরু করে। আর এই স্মার্টফোনটিকে বেশ কিছু বেঞ্চ মার্ক স্কোর চালিত্যে দেখেছি। আর গিকবেঞ্চের সিঙ্গেল কোর টেস্টে এটি 558 স্কোর করেছে আর মাল্টি কোর টেস্টে এটি 1631 পেয়েছে। সব মিলিয়ে পার্ফর্মেন্স অ্যাভারেজ বলা যায়। আর আপনারা যদি অ্যাভারেজ ইউজার হন তবে আপনাদের এতে কোন সমস্যা হবে না কিন্তু যদি বেশি সোশ্যাল মিডিয়া ক্রনে বা গেমিং বেশি করেন বা ভিডিও দেখার সখ থাকে তবে আপনাদের এই ফোনের ত্রুটি নজরে আসবে।

Eluga Ray 550 তে 3,080mAhয়ের ব্যাটারি আছে যা ভাল কাজ করে। আমি এই ডিভাইসটিকে প্রায়ি ওয়াইফাই হটস্পটে অন করে ব্যাবহার করেছি আর বেশ কিছু অ্যাপও ব্যাবহার করেছি। আর সেই সব করেও এর ব্যাটারি তাড়াতাড়ি শেষ হয়নি। আর একজন সাধারন ইউজার্সের জন্য এই ব্যাটারি দের থেকে দুদিন পর্যন্ত চলে যাবে। আর এছাড়া এই ডিভাইসটি চার্জ করতেও যে খুব বেশি সময় লাগে তা নয়। আর যা আমার কাছে এই ডিভাইসের একটি বড় প্লাস পয়েন্ট বলে মনে হয়েছে। তবে এর ব্যাটারি একবার কমে গেলে বা চার্জিংয়ের সময়ে এটি বেশি হিট হয়ে যায় আর যা আমার নিজের বেশ খারাপ লেগেছে। আর এই দামের অন্য ফোনে হয়ত 3,000mAh থেকে 4,000mAhয়ের ব্যাটারি আছে তবে এই ডিভাসিএর 1080mAhয়ের ব্যাটারি আমার খারাপ লাগেনি।

ক্যামেরা

এই স্মার্টফোনটিতে কোম্পানি 13MP র রেয়ার আর 8MPর ফ্রন্ট ক্যামেরা দিয়েছে। 13MPর রেয়ার ক্যামেরা f/2.2 অ্যাপার্চার যুক্ত আর এর HDR ফেস বিউটি সহ প্যানোরমার মতন মোড অফার কী আর এছাড়া এই ডিভাইসে ফ্রন্টের ক্যামেরা লেন্সের অ্যাপার্চার f/2.0 আর এটিও HDR আর ফেস বিউটির মতন মোড যুক্ত। আর এই ক্যামেরা সেটআপের সঙ্গে সিঙ্গেল LED ফ্ল্যাশ দেওয়া হয়েছে। আর ক্যামেরা পার্ফর্মেন্সের কথা যদি বলি তবে এর ক্যামেরা আমার গড় লেগেছে আর রেয়ার ক্যামেরা তাও কিছুটা ঠিক ঠাক ছবি তুললেও এর ফ্রন্ট ক্যামেরা থেকে নেওয়া ছবি বেশ নিরাশজনক। আর আমার এর ফ্রন্ট ক্যামেরার ছবি ভ্ল লাগেনি আর এর ছবি সোশ্যাল মিডিয়াতে দেওয়ার মতনও মনে হয়নি। আর এই সময়ের সব ইউজার্সরাই সোশ্যাল মিডিয়াতে ছবি শেয়ার করা পছন্দ করেন। আর তাই আপনি যদি সোশ্যাল মিডিয়াতে সময় কাটাতে পছন্দ করেন আর শুধু ক্যামেরার জন্য এই ডিভাইসটি কিনতে চান তবে এই সময়ে বাজারে আপনার জন্য অন্য অনেক অপশান আছে।

লো লাইটে নেওয়া ছবি

 

ডেলাইটে নেওয়া ছবি

 

ফ্রন্ট ক্যামেরা থেকে নেওয়া ছবি

রেয়ার ক্যামেরার ছবি ফ্রন্ট ক্যামেরা তুলনায় ভাল। সূর্যের আলোতে এটি সঠিক ডিটেল ছবিতে নিতে পারে। আমরা সোজা সানলাইটের কিছু ক্যামেরা স্যাম্পেল নিয়েছি যা আমার ঠিক বলে মনে হয়েছে। এই ছবি গুলি আপনি সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে পারবেন। প্লেরেজিস্ট লাইটেও রেয়ার ক্যামেরা ঠিক ঠাক ছবি তোলে কিন্তু ফ্রন্ট ক্যামেরা প্লেরেস্নেট লাইটে যে ছবি তোলে তাতে নিলাভা দেখা যায়। ক্যামেরা পার্ফর্মেন্স অ্যাভারেজ বলা যেতে পারে। আর আপনারা যদি দামের দিকে খেয়াল রাখেন তবে এর পার্ফর্মেন্সে খুব একটা অখুসি হবেননা।

logo
Aafreen Choudhary

Advertisements
Advertisements

প্যানাসনিক Eluga Ray 550

প্যানাসনিক Eluga Ray 550

Digit caters to the largest community of tech buyers, users and enthusiasts in India. The all new Digit in continues the legacy of Thinkdigit.com as one of the largest portals in India committed to technology users and buyers. Digit is also one of the most trusted names when it comes to technology reviews and buying advice and is home to the Digit Test Lab, India's most proficient center for testing and reviewing technology products.

We are about leadership-the 9.9 kind! Building a leading media company out of India.And,grooming new leaders for this promising industry.