ডেটেল D1 slim Review

দ্বারা Aparajita Maitra | আপডেট করা Aug 27 2018
ডেটেল D1 slim Review
  • PROS
  • সুন্দর আর ভাল বিল্ড আর ডিজাইন
  • স্পিকারের ভলিউম ভাল
  • ওয়ারলেস FM
  • CONS
  • ব্যাটারি লাইফ ভাল নয়
  • ফোনে কল এলে তা বাইরে থেকে শোনা যায়

নির্ণয়

1,199 টাকা দামের এই ফিচার ফোনটি ফিচার ফোন হিসাবে ভাল হলেও, এর থেকে কম দামের ফিচার ফোন এই কোম্পানিরই আছে। আর তার রিভিউ আপনারা আমাদের সাইটে পাবেন। এই ফোনটির বিল্ড বেশ পাতলা, ফোনটি নিজের নামের সঙ্গে সাযুজ্য রেখেই তার ডিজাইন করা হয়েছে, এই বিষয়ে কোন সন্দেহ নেই। Detel D1 Slim ফোনের কি প্যাডটি এখনকার ফিচারফোনের মতনই, আর এতে টাইপিংয়ের অভিজ্ঞতা খারাপ না, আর এই ফোনটি সব মিলিয়ে খারাপ না হলেও, এই ফোনের কিছু ত্রুটিও আছে। আমি ফোনটি ব্যাবহার করার সময়ে আমি এই ফোনের ব্যাটারি নিয়ে মাঝে মাঝে সমস্যায় পরি যা ফিচার ফোনের ক্ষেত্রে একে বেশ কিছুটা পিছিয়ে দিয়েছে। তবে এর দামও যদি দেখেন তবে এদেরই অন্যান্য ফিচার ফোন আপনারা এর থেকে কম দামে পেয়ে যাবেন। তবে আপনারা যদি এই স্লিম ফোনের স্লিমনেশ পছন্দ হয় তবে আপনার এই ফোনটিকে নিজেদের সেকেন্ডারি ফোন বা একটি ফিচার ফোনের ইচ্ছে থাকলে তা কিনতে পারেন।

BUY ডেটেল D1 slim

Buy now on flipkart পাওয়া যাচ্ছে 1099

ডেটেল D1 slim detailed review

আমাদের প্রতিদিনের প্রযুক্তি দিনের পর দিন দ্রুত গতিতে এগিয়ে চলেছে। আর সেই সময়ে শুধু মাত্র ফিচার ফোন আমাদের সব কাজ যে করতে পারবে তা না। তবে তাও আজও অনেকেই বিভিন্ন কারনে ফিচার ফোন খুঁজে থাকেন। আর আজকে তাই আমরা আপনাদের কাছে সদ্য লঞ্চ হওয়া এই ফিচার ফোনটির রিভিউ নিয়ে এসেছি।


আমাদের এটা মনে রাখা দরকার যে আজও আমাদের দেশের একটা বড় অংশের মানুষ ফিচার ফোন ব্যাবহার করেন। আবার আমাদের বাড়িতেও এমন অনেকে আছেন যারা নিজদের সেকন্ডারি ফোন নাম্বার বা কল নাম্বারের জন্য ফিচার ফোন ব্যাবহার করেন। আর তাই আমাদের দেশে ফিচার ফোন আজও নতুন ভাবে লঞ্চ হয়ে চলেছে।

আমরা আজকে আপনাদের কাছে যে ফোনটির রিভিউ নিয়ে এসেছি তা হল Detel য়ের একটি নতুন ফিচার ফোন। এই ফোনটি সবে আজকেই লঞ্চ হয়েছে। আপনাদের নিশ্চই মনে আছে যে আমরা এর আগেও এই কোম্পানির অন্য একটি ফিচার ফোন Detel D1 Gold য়ের রিভিউ আপনাদের জন্য নিয়ে এসেছিলাম। আর সেখানে আপনাদের আমরা এই বলেছিলাম যে এই স্মার্টফোনময় বাজারে এই কোম্পানি এখনও এমন এক কোম্পানি যারা ফিচার ফোন লঞ্চ করে চলেছে। আর শুধু তাই না সঙ্গে বিভিন্ন অফারও দিয়ে থাকে। তবে সে যাই হোক আসুন আজকে আমরা এই 1,199 টাকা দামের নতুন Detel D1 Slim ফিচার ফোনের রিভিউটি আপনাদের সামনে নিয়ে এসেছি, তা একবার ভাল করে দেখে নেওয়া যাক।

তবে এসবের আগে আরও একবার একটা কথা মনে রাখা দরকার যে ভারতে ফিচার ফোনের বাজারও ভারতের টেলিকম মার্কেটের মতন জিওফোন আসার পরে অনেকটাই পরিবর্তিত হয়েছে। আর এই সময়ে ভারতের ফিচার ফোনের বাজারে জিওফোনের দুটি মডেল এসে গেছে। আর জিওফোন 2 ও ধিরে ধিরে নিজের জনপ্রিয়তার দিকে এগিয়ে যাচ্ছে। আর তার একটি বড় কারন এই ফোনের ইন্টারনেট ব্যাবস্থা আর তাদের Kaios নির্ভর হোয়াটসঅ্যাপ, ফেসবুক আর ইউটিউবের মতন জনপ্রিয় অ্যাপের থাকা। আর এই সময়ে অন্য ফিচারফোন যাতে এই অ্যাপ গুলি নেই তা ঠিক কীভাবে এই ফোনের সঙ্গে প্রতিযোগিতা করবে? আসুন এবার আমরা এই নতুন ফিচারফোনের সম্পূর্ণ রিভিউটি ভাল করে দেখেনি।

 

বিল্ড আর ডিজাইন

ফিচার ফোনের বাজারে যত ফোন লঞ্চ হচ্ছে সব ফোনের মধ্যেই ডিজাইনের ক্ষেত্রে কোথাউ না কোথাউ কোন মিল দেখা যায়। তবে এই ফোনের ব্যাক সাইডের বড় স্পিকার এই ফোনটির ডিজাইনের ক্ষেত্রে এগিয়ে দিয়েছে বাকি ফিচার ফোনের থেকে। ফোনটির পেছনে বড় স্পিকারের পাসে বা দিকে ক্যামেরা আর নিচে টর্চ লাইট দেওয়া হয়েছে। আমাদের কাছে এই ফোনের নিল রঙ্গের ভেরিয়েন্টটি আছে। আর আপনারা দেখতে পাচ্ছেন যে এই ফোনের কালার কম্বিনেশানের সঙ্গে এই ফোনটি দেখতে বেশ ভাল লাগছে। আর এর সঙ্গে এই ফোনের স্পিকারের কিছুটা নিচে কোম্পানির ব্র্যান্ডিং দেখতে পাওয়া যাচ্ছে।

এই ফোনের ফ্রন্টে T9 কিবোর্ড আছে যাতে তাইপিংয়ের অভিজ্ঞতা ভাল। তবে ফোনের কিবোর্ডের সাইডের দিকে এমন ভাবে প্লেস করা হয়েছে যে দূর থেকে দেখলে ফোনের কিবোর্ডটি উঠে আসছে বলে মনে হতে পারে, তবে এক্তু ভাল করে খেয়াল করলেই সেই ভুল ভেঙ্গে যাবে। ফোনের নিচের দিকে চার্জিং পোর্ট আর হেডফোন জ্যাক দেওয়া হয়েছে।

এই ফোনের সিকিউরিটি ফিচার আর পাঁচটা ফোনের মতনই। ফোনটি আনলক করার জন্য লক কী আর স্টার কি প্রেস করতে হয়। আর এই ফোনের একতা সুবিধা এই যে ফোনটি লক অবস্থায় পকেটে থাকলে আনলক হয়ে অন্য কোথাউ কল চলে যাওয়ার সম্ভবনা নেই। তবে তা শুধু এই ফোনের না সব ফিচার ফোনের ক্ষেত্রেই দেখা যায়। এই ফোনটি বক্স থেকে বের করে ফোনের স্লিম ডিজাইন আর আকর্ষণীয় কালার আমার ভাল লেগেছিল। ফোনটির নাম যে স্লিম দেওয়া হয়েছে তা এই ফোনের ডিজাইনের ক্ষেত্রেও দেখা যায়। একটি ফিচার ফোন হিসাবে এটি সত্যি বেশ পাতলা আর এই ফোনটি ধরতেও বেশ হাল্কা। তাই এটা বলা যায় যে এই ফোনটি তার নামের সঙ্গে যথার্থ। এই ফোনর ডিজাইন আর বিল্ডের বিশেয় সত্যি বলতে কি খারাপ লাগেনি কিছু শুধু এই ফোনের কি বোর্ডের সাইড গুলি দূর থেকে দেখতে উঠে এসেছে বলে মনে হয়। আর তা এই ফোনের বাকি বিল্ড আর ডিজাইনের কাছে কিছুটা হলেও পিছিয়ে পরেছে।

এই ফোনে টর্চ লাইটের জন্য একটি আলাদা ডেডিকেটেড বটন দেওয়া হয়েছে। আর এই ফোনের নিচের দিকের মানে ডাউন অ্যারোকি তে FM রেডিওর অপশান দেওয়া হয়েছে। যদিও এখনকার ফিচারফোনে এই রেডিও অপশানটি থাকেই তবে এই ফোনের বড় স্পিকেরর জন্য ফোনে FM য়ের অভিজ্ঞতা ভাল, একটি ফিচার ফোন হিসাবে এটি যথেষ্ট লাউড মিউজিক দেয়। এই ফোনের এই স্পিকারের জন্য ফোনে রিংটোন বা অ্যালার্মের শব্দও বেশ জোরালো শোনায়। আর সত্যি বলতে কী এই শব্দের দিকে ফোনটি অনেকটাই এগিয়ে নিয়েছে নিজেকে। এই ফোনে আলাদা কোন গেম অপশান নেই যা ফিচার ফোনের ক্ষেত্রে একটি চমকে যাওয়ার মতন ঘটনা। তবে এই ফোনে Detel Zone বলে আলাদা একটি অপশান আছে সেখানে, আপনারা গেমিংয়ের অপশান পাবেন সেখানে স্নেক গেমের সঙ্গে Tetris গেমের অপশানও পাবেন।

আর এই ফোনে ভয়েস কলের অটো রেকর্ড অপশান আছে যে কিন্তু বেশ কাজের। আপনার ফোন কল আলাদা করে রেকর্ড করতে হবেনা ফোন নিজে থেকে রেকর্ড করে নেবে। এই বিষয়টি আমার ভাল লেগেছে।

Detel D1 Slim য়ের স্পেক্স আর ফিচার্স

এই Detel D1 Slim ফোনটি একটি ডুয়াল সিমের ফোন। এই ফোনের সাইজ এর আগের ফিচার ফোনের থেকে কিছুটা বড় এর স্ক্রিন সাইজ 2.8ইঞ্চির। এই ফোনে O বটন পাওয়ার সেভিংসের কাজ করে। আর এই ফোনটিতে অটো কল রেকর্ড, ওয়ারলেস FM আছে। এই FM য়ের সাউন্ড কোয়ালিটি আমরা আপনাদের আগেই যেমন বলেছি যে এটি বেশ লাউড সাউন্ডের অভিজ্ঞতা দেয়। আর এর সাউন্ড ক্লিয়ারিটিও একটি ফিচারফোন হিসাবে ভাল। এই ফোনের পাওয়ার সেভার মোডের বিষয়টি আমার নিজের একটি ভাল আর দরকারি ফিচার বলেই মনে হয়েছে।

এই ফোনটিতে কল ব্লক লিস্ট আছে আর এই ফোনে ডিজিটাল ডুয়াল ক্যামেরা দেওয়া হয়েছে। আর এই ফোনে আপনারা মেমারি কার্ডের স্লট পাবেন। যা একটি ফিচার ফোন হিসাবে ভাল আর দরকারি বিষয় বলেই আমার মনে হয়েছে। এই ফোনটিতে আপনারা 16GB এক্সটার্নাল মেমারি কার্ডের স্লট পাবেন। মানে আপনারা এই ফোনে একটি ফিচার ফোনে যত গান বা ছবি থাকে তার থেকে বেশি গান বা ছবি সেভ করে রাখতে পারবেন। আর এই ফোনটি 23টি ভারতীয় ভাষা সাপোর্ট করে।

এছার একটি জিনিস আমার এই নতুন ফিচার ফোনের ক্ষেত্রে ভাল লেগেছে তা হল এই ফোনে সিম ইন্সটল করার জন্য ফোনের ব্যাক সাইড খোলার একটি আলাদা জায়গা দেওয়া হয়েছে।  

এই ফোনটি ব্যাবহার করার সময়ে কল এলে ফোনে কথা বললে সেই কথা বাইরে থেকে শোনা গেছে। হয়ত এই ফোনের সুপার সাউন্ড স্পিকারের জন্যই এটা হয়েছে। ফোনের কাছাকাছি থাকলে ফোনে কল এলে তা বাইরে থেকেও শোনা যায় তবে বেশ কিছুটা দূরে থাকলে ফোনের কথা বাইরে থেকে শোনা যাবেনা। কলিং ফিচারের ক্ষেত্রে এটা অবশ্যই ভাল নয়, কারন আমরা কখনওই চাইবনা যে আমাদের কথা অন্য কেউ শুনতে পাক।

এই ফোনে আপনারা ডিজিটাল ডুয়াল ক্যামেরা পাবেন, তবে ফিচার ফোনের ক্যামেরাকে স্মার্টফোনের সঙ্গে তুলনা করলে ভুল করবেন। তবে হ্যাঁ এই Detel য়ের নতুন ফোনটিতে আপনারা ক্যামেরাতে বিভিন্না কালার ব্ল্যাক অ্যান্ড হোয়াইট ইত্যাদির অপশান পাবেন।এই ফোনটি ভিডিও রেকর্ড করতে পারে।

Detel D1 Slim য়ের ব্যাটারি লাইফ

এবার আমরা এই ফোনের ব্যাটারির বিষয়ে বলব এই ফোনটিতে একটি 1500mAh য়ের ব্যাটারি দেওয়া হয়েছে। তবে আমার ব্যাবহারের ক্ষেত্রে এই ফোনের ব্যাটারিতে কিছু সমস্যা দেখা দিয়েছে। এই ফোনের ব্যাটারি চার্জ করতে দিলে এটি 10/12 ঘন্টা ধরে চার্জ হলেও ফোন ফুল চার্জ দেখায় না আর ফোনটি চার্জ হতে অনেক বেশি সময় লাগে। একটি ফিচার ফোনের ক্ষেত্রে এটি মোটেই ভাল কথা নয়। এই ফোনটি অল্প কিছু ক্ষনের ব্যাবহারের পরেই ব্যাটারি লাইন ডাউন দেখাতে থাকে। আমার নিজের ব্যাবহারের সময়ে ফোনে 3টি ব্যাটারির দাগ দেখানো স্বতেও ফোন আচমকাই বন্ধ হয়ে যায়। আর একটি ফিচার ফোনের ক্ষেত্রে এটি মোটেও ভাল কথা নয়।

উপসংহার

শেষে এটাই বলার যে দেখতে সুন্দর আর ভাল অডিও ভলিউম যুক্ত এই ফিচার ফোনটির স্পেক্স আর ফিচার ভাল হলেও এতে বেশ কিছু দরকারি জিনিস থাকলেও এই Detel D1 Slim য়ের ব্যাটারি লাইফ খুব একটা ভাল নয়। আমি নিজে ফোনটি ব্যাবহার করার সময়ে এই ফোনের ব্যাটারি পার্ফর্মেন্স ভাল পাইনি। তবে হ্যাঁ আপনি যদি কম দামের একটি সুন্দর দেখতে আর ভাল অডিও ভলিউমের ফিচার ফোন কিনতে চান তবে Detel D1 Silm অবশ্যই আপনারা পছন্দ হবে।

logo
Aparajita Maitra

Advertisements
Advertisements

ডেটেল D1 slim

ডেটেল D1 slim

Digit caters to the largest community of tech buyers, users and enthusiasts in India. The all new Digit in continues the legacy of Thinkdigit.com as one of the largest portals in India committed to technology users and buyers. Digit is also one of the most trusted names when it comes to technology reviews and buying advice and is home to the Digit Test Lab, India's most proficient center for testing and reviewing technology products.

We are about leadership-the 9.9 kind! Building a leading media company out of India.And,grooming new leaders for this promising industry.