জিয়াওমি Redmi 5 Note Pro Review: ফোনে ভাল ব্যাটারি, পার্ফর্মেন্স আর ভাল ক্যামেরা পাবেন

By Hardik Singh | আপডেট করা 18-Feb-2021

ডিজিট নির্ধারণ

81/100
Design 81
performance 86
value for money 81
features 77

নির্ণয়

Xiaomi Redmi Note 5 Pro 15 হাজার টাকার ফোনের মধ্যে সব থেকে ভাল ফোন। এই ফোনটির পার্ফর্মেন্স ভাল, এর ব্যাটারি দুদিন অব্দি কাজ করে। এই ফোনের দুটি ক্যামেরাই ভাল।

Buy জিয়াওমি Redmi 5 Note Pro
পাওয়া যাচ্ছে ₹ 12490
পাওয়া যাচ্ছে ₹ 13500

জিয়াওমি Redmi 5 Note Pro : Detailed Review

বিগত বেশ কিছু বছরে সাওমি ভারতের বাজারে নিজেদের প্রতিষ্ঠিত করে নিয়েছে। আর এবার কোম্পানি বাজারে তাদের একটু সম্পূর্ণ নতুন স্মার্টফোন Xiaomi Redmi Note 5 Pro নিয়ে এসেছে। আমরা কিছু দিন এটি ব্যবহার করে এর রিভিউ করেছি। তবে আসুন দেখা যাক যে এই স্মার্টফোনটি 15 হাজার টাকার মধ্যে আপনার জন্য কেমন হবে।

Advertisements

ডিজাইনঃ নতুন ডিজাইন, কিন্তু কিছুটা আগের ফোনের মতন

Redmi Note 4 ফোনটি চওড়া বলে অনেকেই এটি ব্যবহার করতে পারেন না, কিন্তু এবার কোম্পানি এই নতুন ফোনটিতে 18:9 অ্যাস্পেক্ট রেশিও দিয়েছে যার ফলে এবার ইউজার্সরা লম্বা কিন্তু কম চওড়া ডিসপ্লে পেয়েছে। Xiaomi Redmi Note 5 Pro ফোনটিতে 5.99-ইঞ্চির 2160x1080 পিক্সাল ডিসপ্লে আছে। এই ফোনটির সাইড পাতলা আর এর ফলে ডিভাইসটি দেখতে ভাল হয়েছে। আর এরি ভাল করে ধরা যায়। তবে এটি সেই মেটিরিয়াল দিয়ে বানানো হয়েছে যা দিয়ে MiA1 বানানো হয়েছিল। Xiaomi Redmi Note 5 ফোনটিতে মেটাল ইউনিবডি দেওয়া হয়নি। অ্যান্টেনা ফিট করার জন্য এই ফোনে টপ আর বট্মে প্লাস্টিকের ব্যবহার করা হয়েছে।

ফোনের ডুয়াল রেয়ার ক্যামেরাও বাম্প যুক্ত। যা আলাদা ভাবে উঠে আছে বলে মনে হয়। ফ্ল্যাশ দুটি ক্যামেরার মাঝ খানে দেওয়া হয়েছে।

Advertisements

ডিসপ্লে আর ইউআইঃ কোন ত্রুটি নেই, কিন্তু ওরিও থাকলে আরও ভাল হত 

ডিভাইসে 18:9 ডিসপ্লে একে আকর্ষণীয় বানিয়েছে। আর যদি সাওমির অন্যান্য ডিভাইস দেখা হয় তবে 5.99ইঞ্চির ডিসপ্লেটি অত ভালম নয়। সাওমি এখন IPS LCD প্যানেল আছে যা ভাল অ্যাঙ্গেল আর কালার প্রডিউস করে। সাধারনত কালার অত বেশি রিলেয়েবেল নয়। ডিসপ্লে ওয়ার্ম অফার করে যা প্রতিদিনের ব্যবহারের জন্য ভাল। টাচ রেস্পন্সের বিষয়ে যদি বলতে হয় তবে আমাদের এই নিয়ে কোন সমস্যার সম্মুখীন হতে হয়নি। সাওমি বলেছে যে Redmi Note 5 Pro ফোনটিকে সুরক্ষিত করার জন্য গোরিলা গ্লাস প্রোটেকশান দেওয়া হয়েছে কিনা। এরকম মনে হয় যে কেউ শক্ত কাঁচ নিয়ে এটি লেটেস্ট গোরিলা গ্লাসের প্রোটেকশান যুক্ত বলে মনে হয়না।

Advertisements

MIUI এর আগের বারের মতনই তবে এটি অত কালারফুল নয়। প্রথমেই আমরা আপনাদের বলে দি যে এতে আপনারা অ্যান্ড্রয়েড ওরিও পাবেননা। কোথাউ না কোথাউ অপারেটিং সিস্টেমের লেটেস্ট ভার্সান না থাকা নিরাশা দায়ক। এছাড়া সাওমি সম্প্রতি একটি পোল করেছিল যাতে গ্রাহকরা শুধু লেটেস্ট অ্যান্ড্রয়েডই ন্য় MIUI এর ওপর অ্যান্ড্রয়েডের স্টক ভার্শান পছন্দ করে। তবে এই পোলটি পড়ে কোম্পানি সরিয়ে দিয়েছিল।

Note 5 Pro স্মার্টফোনটিতে MIUI9 কিছু ডুয়াল অ্যাপ আর কিছু অতিরিক্ত অ্যাপ দেওয়ার চেষ্টা করেছে। ডুয়াল অ্যাপের মাধ্যমে ইউজার্স একটি অ্যাপে জেনারাল অ্যাকাউন্ট আর অন্য অ্যাপের মাধ্যমে নিজের বর্তমান অ্যাকাউন্ট ম্যানেজ করতে পারবেন। দুটি সেটিংস মেনু আছে। এর সঙ্গে আপনি কিছু প্রিলোডেড অ্যাপ পাবেন যেমন মাইক্রোসফট অ্যাপ, ফেসবুক, অ্যামাজন, মিন্ত্রা ইত্যাদি। আর এর সঙ্গে ইউজার্সরা কিছু অতিরিক্ত টুলস(ক্যালকুলেটার, কল্ক, ফাইল ম্যানেজার ইত্যাদি)ও পাওয়া যাবে। সাওমি তাদের অ্যাপ স্টোরও দিয়েছে। গুগল প্লে স্টোর থাকায় সাওমি অ্যাপ স্টোর টি অপ্রয়জনীয় হয়ে গেছে। 

Advertisements

এই UI ফোনটির ভাল ব্যাটারি লাইফের জন্য অনুকূল করা হয়েছে আর এর ব্রাইটনেশ প্রইয়োজনের থেকে একটু কম। 

পার্ফর্মেন্স

আমরা আপনাদের আগেই বলেছি যে ফোনটির প্রধান ফিচার এর নতুন চিপসেট কোয়াল্কম স্ন্যাপড্র্যাগন 636। সাওমি আমাদের বলেছিল যে এটি Redmi Note 3 এর জায়গা নেবে যা স্ন্যাপড্র্যাগন 650 এর ফলে অনেক রিভিউ পেয়েছে। সাওপমি তাদের সাফল্যের কাহিনী আরও একবার তৈরি করতে চায় আর কোম্পানি বলেছে যে তারা তাদের Mi ফোনকে শুনছে আর তাই এই ফোনটি তৈরি হয়েছে। 14nm প্রসেসারে তৈরি SD636 এইট  কোর্স দেয়। যা 1.8GHzতে ক্লকড আর অনেকটাই স্ন্যাপড্র্যাগন 660’র সঙ্গে মিল করা হয়েছে। আর Kryo 260 কোর দেওয়া হয়েছে যা 2.2GHz কল্ক যুক্ত। কোয়াল্কমের দাবি এই যে Kryo 260 স্ন্যাপড্র্যাগন 630 যা এইট ARM A53 ক্কোর্স নির্ভর, এর তুলনায় 40% অব্দি ভাল পার্ফর্মেন্স দেয়। অ্যাড্রিনো 509 GPU এর সঙ্গে Redmi Note 5 Pro এই দামের এর আগের সব ফোনকে চমকে দিয়েছে।

Advertisements

প্রতিদিনের টাস্কের জন্য এটি বেশ ভাল আর আমরা দেখেছি যে এই ফোনটি এই সময় এই দামে পাওয়া আরও অন্যান ফোনকে অনেক গোলে হারিয়ে দিয়েছে। গেম লোড করাই হোক বা মাল্টিপাল অ্যাপ খোলা বা হেভি অ্যাপ আর গেমসের মধ্যে সুইচ করাই হোক। এই ফোনের সব অ্যাপ খোলার পরেও এই ফোনটি আটকে যায়নি। এই ফোনটি নিজের প্রতিযোগীদের তুলনায় কখনও স্লো হতে দেখা যায়নি। যদি আপনার ফ্ল্যাগশিপ ডিভাইস ব্যবহার করেন তবে সেক্ষেত্রে এই ফোনটি আপনার কাছে একটু স্লো বলে মনে হবে আর না হলে আপনি এই ফোনটির পার্ফর্মেন্সে খুসি থাকবেন।

এই ফোনটির বিশেয় আমাদের কাছে একটি জিনিস ভাল লেগেছে তা হল এই ফোনটিতে এক ঘন্টা গেম খেলার পরেও খুব কম গরম হয়। সাওমি বলেছে জে এই ফোনটিতে সিঙ্গেল পায়রেলাটিক গ্রাফাইট শিট দেওয়া হয়েছে যা 1 ডিগ্রি সেলসিয়াস অব্দি তাপমাত্রা কমিয়ে দেয়। ফোনের অডিও কোয়ালিটি 25 হাজারের মধ্যে ফোনের মতন ভাল আর আমাদের এর কোয়ালিটি নিয়ে কোন অভিযোগ নেই।

ব্যাটারি লাইফঃ দু’দিন ধরে চলতে পারে 

এই ফোনটিতে 4000mAh এর ব্যাটারি দেওয়া হয়েছে আর এতে পাওয়ার এফিসিয়েন্ট So Cএর মিলনের ফলে আপনি সহজেই এক দিনের ব্যাটারি লাইফ পাবেন। আর আপনাদের আমরা আগেই বলেছি যে এই ডিভাইসের UI দরকারের থেকে কম ব্রাইটনেস দেয় আর তাই এর ব্যাটারি লাইফও ভাল।  আমরা দুঘন্টা অব্দি এঞ্চজিস্ট দুটি গেম হেডফন অন করে প্লে করেছি। আর দুঘন্টা এরকম করার পরেও ব্যাটারি মাত্র 20% ই কম হয়েছে। হেভি গেমিং এর সঙ্গে সঙ্গে এই ফোনে 9-10 ঘন্টার ব্যাটারি লাইফ দেবে। Redmi Note 4 ফোনটির ব্যাটারি লাইফ আমাদের পছন্দ ছিল আর এবার Note 5 Pro’র পার্ফর্মেন্স দেখে এর ব্যাটারি লাইফ আমাদের আরও বেশি পছন্দ হয়েছে।

ক্যামেরাঃ বেস্ট নিউ

এরকম মনে হচ্ছে যে সাওমি তাদের Mi  ফোনের কথা শোনে নি, কিন্তু গত বছরের ক্যামেরার ফিডব্যাকের পড়ে কোম্পানি তার ওপর কাজ করেছে। নতুন ডুয়াল ক্যামেরা সেটআপ নিজের আগের ফোনের থেকে বেশি ভাল অনুমতি দেয়। আপনি 12MP’র প্রাইমারি ক্যামেরা (সোনি IMX486) পাবেন যা 1.25um সাইজের সেন্সার আর f/2.2 অ্যাপার্চার যুক্ত। আর একটি 5MP’র ক্যামেরা ডেপথ সেন্সিং নিয় আর এর সেন্সার সাইজ 1.12um যার অ্যাপার্চার f/2.0।

ভাল লাইট কন্ডিশানে ক্যামেরা ভাল ডিটেলস ক্যাপচার করে আর এফেক্টিভ কালার রিপ্রোডিউস করে। কালার রিপ্রোডোকশা একটু বড় কিন্তু এটি খুব বেশি আলাদা ন্য আর শেষে একজন সধারন ইউজারের এটি পছন্দ হবে। কম আলোতে নেওয়া ছবি একই রকমের ভাল আর ক্যামেরাতে ভাল ডায়নামিক রেঞ্জ আছে। কম আলোতে নেওয়া ছবিও ভাল ডিটেলস ক্যাপচার করে। আর যদি আমাদের জিজ্ঞেস করেন তবে এটি Mi A1 এর মতন একটি ভাল ক্যামেরা আর কিছু জায়গায় Mi A1 কেও হারিয়ে দেয়।

ব্যাকে থাকা সেকেন্ডারি ক্যামের অপটিকাল জুম অফার করে না, এর প্রধান কাজ ডেপথ সেন্সিং। এটি ইমেজ কোয়ালিটি বাড়াতে সাহায্য করে আর ভাল সাবজেক্ট সেপারেশান অফার করে। আমরা এখনও অব্দি এই ফোনে লো লাইটে ছবি তুলেছি আর এতে নেওয়া পোট্রেট ইমেজ এর প্রতিযোগীদের পিছনে ফেলে দিয়েছে। এই ছবি গুলিতে অনেক ডিটেলস আছে আর দামের তুলনায় ব্যাকগ্রাউন্ড ব্লার বেশ ভাল। এর একটি ব্যাপার আমাদের ভাল লেগেছে তা হল পোট্রেড মোডে কোন বিউটিফাই সেটিংস নেই, আর এর মানে এই যে আপনি এতে একদম ন্যাচারাল পোট্রেট পাবেন।

ক্যামেরা কোয়ালিটির তুলনায় এই ফোনের ভিডিও মোড নিরাশ করেছে। আগে 1080p ভিডিও প্রোডিউস করার জন্য 8.3MP অব্দি ক্রপ করতে হবে, যা ফোনে শুট করা সবথেকে বেশি রেজিলিউশান আর ভিডিও কোয়ালিটিও ভাল নয়। এই ফোনটিতে 30fps এর থেকে বশি শুট করা যায়না, আর SD636, 30fps এ 4K আল্ট্রা HD অব্দি শুট করতে সক্ষম আর 120fps এ 1080p ভিডিও শুট করে।

সামনের দিকে 20MP IMX376 সেন্সার আছে যা সব লাইট কন্ডিশানে ভাল ছবি তোলে। এই ডিভাইসে একটি ফ্রন্ট ফিঙ্গারপ্রিন্ট ফ্ল্যাশ দেওয়া হয়েছে। আপনার সফটোয়্যারের বেশির ভাগ পোট্রেট ছবি পাবেন যার মাধ্যমে আপনি ব্লার ব্যাকগ্রাউন্ডের সঙ্গে বোখে ছবি তুলতে পারবেন। এই ছবি ভাল তবে অত ভাল নয় যত ভাল আপনি রেয়ার ক্যামেরায় পাবেন।

 

উপসংহার

Xiaomi Redmi Note 5 Pro এই সেগমেন্টের রাজা। এটি পারফর্মেন্স (স্পিড) আর ভাল ব্যাটারি লাইফের একটি কম্বিনেশান। এর ডিসপ্লে ভাল আর রেয়ার আর ফ্রন্ট ক্যামেরা যে কোন সেকশানেই খুব কম জায়গা ছাড়ে। আমাদের মনে হয় যে সাওমি এই ফোনে অ্যান্ড্রয়েড 8.0 আর USB টাইপ C এর সঙ্গে লঞ্চ করলে ভাল করত। সাওমি দাবি করেছে জে কোম্পানি দেশের এক নবম্বর স্মার্টফোন ব্র্যান্ড আর সেই মানকে আরও ভাল জায়গায় নিয়ে যাওয়ার ক্ষমতা রাখে, তবে এই ক্ষেত্রে কোন অ্যাকশান কেন নেওয়া হয়নি?

Xiaomi Redmi Note 5 Pro ফোনটি বিজয়ী আর এই বছরে যে সব মিড-রেঞ্জ স্মার্টফোন আসবে তাদের কাছে একটি মানদন্ড প্রতিষ্ঠা করেছে। এটি সেরা ফোন যা আপনার কেনা উচিৎ।

জিয়াওমি Redmi 5 Note Pro Key Specs, Price and Launch Date

Price:
Rs. 13990
Release Date: 14 Feb 2018
Variant: 64GB
Market Status: Launched

Key Specs

  • Screen Size
    5.99" (1080 x 2160)
  • Camera
    12 + 5 MP | 20 MP
  • Memory
    64 GB/4 GB
  • Battery
    4000 mAh
Advertisements
Hardik Singh

Email Hardik Singh

Follow Us

About Me: Light at the top, this odd looking creature lives under the heavy medication of video games. Read More

Advertisements
Advertisements
Advertisements

হট ডিলস

ভিউ অল
Advertisements
New Mobiles
Vivo T1X | Oppo K10 5G | Xiaomi 12 Pro 5G | Samsung Galaxy F13