বিক্রমের থার্মাল ইমেজ দেখা গেছে, যোগাযোগের চেষ্টা চলছে

বিক্রমের থার্মাল ইমেজ দেখা গেছে, যোগাযোগের চেষ্টা চলছে
HIGHLIGHTS

অরবিটার এই ছবি পাঠিয়েছে

অরবিটার এই ছবি পাঠিয়েছে

বিক্রম জীবিত না মৃত তা এখনও জানা জায়নি

আমরা জানি যে চাঁদে বিক্রমের সফট ল্যান্ডিং হয়নি, তবে গত কাল জানা গেছে যে সফট ল্যান্ডিং না হলেও খোঁজ পাওয়া গেছে বিক্রমের। তবে বিক্রম জীবিত না মৃত সেই বিষয়ে এখনও স্পষ্ট ভাবে কিছু জানতে পারেনি ইসরো। অরবিটারের পাঠানো তাপচিত্রে বিক্রমের একটি ছবি দেখা গেছে। আর ইসরো প্রধান শিবান বলেছেন যে এখনও পর্যন্ত অবস্থান জানা গেলেও বিক্রমের সঙ্গে যোগাযোগ করা জায়নি। আর সেই যোগাযোগ সম্ভব কিনা সেই নিয়ে ধোঁয়াশা আছে বিজ্ঞানী মহলে।

সফট ল্যান্ডিং না হওয়ায় হার্ড ল্যান্ডিং হয়েছে বিক্রমের আর তার অবস্থান কি সে অক্ষত আছে কিনা তা এখনও জানা জায়নি। এই বিষয়ে শিবানের একটি টুইট ANI টে দেখা গেছে।

১৪ দিন ধরে বিক্রমের সঙ্গে সম্পর্ক স্থাপনের চেষ্টা করবে ইসরো যদিও তা কতটা সফল হবে সে বিষয়ে সন্দেহ আছে বিজ্ঞানী মহলে।

আর যে ছবিটি অরবিটার পাঠিয়েছে তা কোন আলোকচিত্র নয় তা একটি এটি একটি তাপচিত্র আর এই ছবি থেকে খুব একটা ডিটেল পাওয়া সম্ভব নয়। তবে অরবিটারে একটি উন্নত ক্যামেরা আছে তা থেকে আগামী দিনে আরও অনেক ছবি আসবে বলেই আশা করা হচ্ছে।

তাপচিত্র আসলে কী?

সব কিছু থেকেই তাপ বিকিরন নির্গত হয় আর সেই তাপকে চিহ্নিত করেই বিশেষ ক্যামেরার যে ছবি তোলা হয় সেটাই থার্মাল ইমেজ বা তাপচিত্র। ইনফ্রা রেড রশ্মি বিকিরনের মাধ্যমেই এই ছবি তোলা হয়।

আর এই ছবিতে জিনিসটির অবয়ব ধরা পরে এর কোন খুঁটিনাটি ধরা পরে না। গভীর অন্ধকারেও এই ছবি তোলা যায়।  কৃত্রিম উপগ্রম, নাইট ভিশান ক্যামেরা ও চশমা, নিরাপত্তা ক্ষেত্রে ইত্যাদি ক্ষেত্রে এই প্রযুক্তি ব্যাবহার করে ছবি তোলা হয়।

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo