US-Mexico বর্ডারে টহল দিচ্ছে মার্কিন রোবট কুকুর! কীভাবে? জানুন

US-Mexico বর্ডারে টহল দিচ্ছে মার্কিন রোবট কুকুর! কীভাবে? জানুন
HIGHLIGHTS

মার্কিন যুক্তরাষ্ট্র বিশাল টাকা খরচ করে 'Robot Dogs' নামের এক ধরনের রোবোট US-Mexico বর্ডারে এনেছে।

US যা করছে তা নজরদারির একটি dystopian future তৈরী করতে চলেছে।

মার্কিন সরকার এই রোবট কুকুরগুলির জন্য Ghost Robotics এর সাথে পার্টনারশিপ করেছে।

US-Mexico বর্ডারে কিছু অস্বাভাবিক ঘটনা ঘটছে বলে বেশ কিছুদিন ধরে বিভিন্ন সূত্রে জানা যাচ্ছে। রিপোর্ট অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্র বিশাল টাকা খরচ করে 'Robot Dogs' নামের এক ধরনের রোবোট US-Mexico বর্ডারে এনেছে। এই চার পায়ের রোবটগুলি US-Mexico বর্ডারে বিনা অনুমতিতে অন্য দেশের মানুষকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ থেকে আটকাচ্ছে। মার্কিন সরকার জানিয়েছে মানুষের রিপ্লেস করে এই রোবটগুলি আনা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় ছিল, কারণ প্রায় 2000-মাইল জুড়ে এই জায়গার বেশিরভাগই মানুষ শুন্য।

US এর Customs and Border Protection (CBP) অনুসারে, রোবট কুকুর মানব কর্মীদের চেয়ে সীমান্তে টহল দেওয়ার জন্য (border patrolling) উপযুক্ত কারণ বর্ডারের জলবায়ু (Climate) অত্যন্ত কঠোর। এই রোবট কুকুরগুলি, এই অঞ্চলের চারপাশে যেকোনো অবস্থায়, যেকোনো জলবায়ুতে, সব সময় অক্লান্ত কাজ করে যেতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্র এইভাবেই তাদের বর্ডারে নজর রাখতে চায়।

যদিও, বিশেষজ্ঞদের মতে, border patrolling, মার্কিন যুক্তরাষ্ট্রের রোবট কুকুরের ব্যাপারে এত উৎসাহী হওয়ার প্রধান কারণ নয়। মার্কিন যুক্তরাষ্ট্র এই অঞ্চলটিকে মানুষের বসবাস অযোগ্য বললেও, বিশেষ সূত্রে জানা গেছে, সেখানে বেশ কিছু মানুষ রয়েছে এবং Sci-fi সিনেমাগুলির মতন চার পা যুক্ত হেডলেস রোবট দেখে তাদের বেশিরভাগই প্যারানয়েড। সহজ ভাষায় বললে US যা করছে তা নজরদারির একটি dystopian future তৈরী করতে চলেছে।

The Gurdian এর রিপোর্ট অনুসারে, US-Mexico বর্ডার একটি টেস্টিং গ্রাউন্ড, যেখানে নজরদারি এবং পুলিশিং-এর জন্য বিভিন্ন গ্যাজেট এবং ডিভাইস ব্যাবহার করা হয়। সরকার এই অঞ্চলে নতুন টেকনোলজি লঞ্চ ও টেস্টের বিষয়ে এতটাই এক্সাইটেড যে সেই অঞ্চলে থাকা মানুষদের সতর্কতাগুলিকে, প্রোটেকশনের নামে সুবিধামতন ইগনোর করেছে।

অ্যাক্টিভিস্টরা এবিষয়ে জানিয়েছে, রোবট কুকুর সহ এই নজরদারি এবং পুলিশিং টেকনোলজিগুলি US-Mexico বর্ডারের migrants-দের জন্য আরও বিপজ্জনক করে তুলেছে। মার্কিন যুক্তরাষ্ট্র যা বলেছে আসল ঘটনাটি ঠিক তার বিপরীত।

যেহেতু এলাকাটি নতুন টেকনোলজিতে পরিপূর্ণ, তাই মানুষ এই বর্ডারটিকে "স্মার্ট ওয়াল" ডাকনাম দিয়েছে  এবং তাদের মতে এটি Law and Order ইম্পলিমেন্ট প্রসেসের প্রোগ্রেস রিপ্রেসেন্ট করছে না। যদিও, রোবট কুকুরগুলি শুধুমাত্র একটি বিভাগের অন্তর্গত এবং মার্কিন যুক্তরাষ্ট্র এর আগে দেশ ও তার নাগরিকদের উপর নজর রাখতে রোবট কুকুরগুলি ব্যবহার করেছিল।

Massachusetts পুলিশ এই রোবট কুকুরগুলিকে 2019 সালে শহরের চারপাশে ছেড়ে দেয়। Honolulu পুলিশ গত বছর এই চার পায়ের রোবটগুলিকে, কোভিডের জন্য খোলা জায়গায় ঘোরাফেরা করা নাগরিকদের রিমোটলি স্ক্রীন করতে এবং এমনকি দূর থেকে তাদের টেম্পারেচার স্ক্যান করতে ব্যবহার করেছিল।

মার্কিন সরকার এই রোবট কুকুরগুলির জন্য Ghost Robotics এর সাথে পার্টনারশিপ করেছে। কোম্পানিটি বিশ্বাস করে যে তাদের বানানো রোবটগুলি সরকারের প্রয়োজনের জন্যে সঠিক জিনিস। Ghost Robotics এর চিফ প্রোডাক্ট অফিসার Gavin Kenneally বলেন, "এটি একটি rugged, চতুর্মুখী রোবট।" এছাড়াও তিনি জানান, “এটি বালি, পাথর এবং পাহাড় সহ সমস্ত ধরণের প্রাকৃতিক ভূখণ্ড, সেইসাথে সিঁড়ির মতো মানুষের তৈরী জিনিষ অতিক্রম করতে পারে। এজন্যই আপনি পা চান, ট্র্যাক নয়।"

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo