চাঁদেও এবার 4G, ভোডাফোন আর নোকিয়া এই কাজটি করবে

চাঁদেও এবার 4G,  ভোডাফোন আর নোকিয়া এই কাজটি করবে
HIGHLIGHTS

আসলে মানুষের প্রথম চন্দ্রাভিযানের স্বর্নজয়ন্তী উপলক্ষে স্পেস এক্সের রেকেটে করে চাঁদে যাবে ভোডাফোনের এই যন্ত্র গুলি

চাঁদের সঙ্গে মানুষের সম্পর্ক দীর্ঘকালের। পৃথিবীর উপগ্রহ হলেও তামাম বিশ্ববাসীর কাছে চাঁদ মানেই ন্সটালজিয়া আর অসংখ্য গল্পের সমাহার। চাঁদ নিয়ে বাংলা তথা ভারতীয় সাহিত্যে আছে কত না ছড়া কবিতা। ছোটদের কাছে তো চাঁদ প্রথমে ‘চাঁদ মামা’ তার পর পৃথিবীর উপগ্রহ। আজকে ফ্লিপকার্ট স্মার্টফোন, পাওয়ারব্যাঙ্ক, হেডফোন, মনিটার সহ বেশ কিছু জিনিসের ওপর ডিস্কাউন্ট দিচ্ছে
 
আর শুধু এই নয় চাঁদ নিয়ে মানুষের আগ্রহেরও শেষ নেই বহুকাল। তাই বার বার চাঁদে পাঠানো হয়েছে বিভিন্ন কৃত্রিম উপগ্রহ। আর পৃথিবীর বাইরে মহাকাশে কোথাউ যদি মানুষ কে বসবাস করতে হয় সে সব ক্ষেত্রে কোন গ্রহ বা উপগ্রহ ভাল সেই নিয়েও চলছে গবেষনা। আর এসবের মাঝেই চাঁদ সংক্রান্ত এক্ত্যি নতুন খবর এল। কী? এবার নাকি চান্দেও পাওয়া যাবে 4G নেটওয়ার্ক!
 
ভাবছেন যে আসল ব্যাপারটা কী? তবে আসুন দেখা যাক চাঁদের 4G পরিষেবার ব্যাপারটি।
 
আসলে এবার চাঁদে 4G পরিষেবা শুরু করতে চলেছে ভোডাফোন। ২০১৯ সালের সেই উপলক্ষে চাঁদে দরকারি যন্ত্র পাঠাবে তারা। আসলে মানুষের প্রথম চন্দ্রাভিযানের স্বর্নজয়ন্তী উপলক্ষে স্পেস এক্সের রেকেটে করে চাঁদে যাবে ভোডাফোনের এই যন্ত্র গুলি।
 
চাঁদে 4G পরিষেবা চালু করার জন্য ভোডাফোন জার্মানি নোকিয়ার সঙ্গে চুক্তি করেছে। পার্টটাইম সায়েন্টিস্টদের সঙ্গে একটি বেসরকারি মহাকাশ কোম্পানির সঙ্গে তারা চুক্তি করেছে। গুগলের লুনার এক্স মিশ্নে অংশগ্রহন করেছিল এই কোম্পানিটি। লুনারের অস্তিত্ব শেষ হলেও পিটি সায়েন্টিস্টরা আসা ছারেননি। আর সামনের বছর চাঁদে একটি সন্ধানী যন্ত্র আর দুটি ছোট সন্ধানী যান পাঠাবে তারা। আমেরিকার কেপ ক্যানাভেরাল থেকে ফ্যালকন ৯ রকেটে করে এই যন্ত্র পাঠানো হবে।
 
আর এটি ১৯৭২ সালে চাঁদে পাঠানো সন্ধানীযানের বর্তমান অবস্থা দেখবে পিটি সায়েন্টিস্টদের দুটি সন্ধানী যান। আর এই সম্পূর্ণ মিশানটিকে আর্থিক সহায়তা দেবে ভোডাফোন জার্মানি।
 
নোকিয়াকে চাঁদে 4G পরিষেবা তৈরির জন্য চুক্তি করেছে ভোডাফোন। আর সে জন্য একটি ছোট যন্ত্র তৈরি করছে কোম্পানি। যার ওজন মাত্র ১ কিলো আর এই যন্ত্রের মাধ্যমে চাঁদের বিস্তির্ন অঞ্চলে 4G পরিষেবা দেবে কোম্পানি।
 
আর এই পরিষেবা শুরু হলে চাঁদে প্রথম HD ভিডিও দেখাবে পিটি সায়েন্সটিস্টদের দুটি যান।

সোর্সঃ
ইমেজ সোর্সঃ

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo