Install App Install App

ISRO চিফঃ 2021 সালের মধ্যে মহাকাশে মানুষ পাঠানোর তোড়জোড় চলছে

দ্বারা Digit Bangla | পাবলিশড অন 15 Nov 2018
HIGHLIGHTS
  • সম্প্রতি ভারত 33 তম সয়ংক্রিয় স্যাটালাইট GSAT 29 সাফল্যের সঙ্গে লঞ্চ করেছ, আর এই সময়ে ইন্ডিয়ান স্পেস রিচার্স অর্গানাইজেশানের চিফ জানান যে 2021 য়ের মধ্যে টিম মহাকাশে মানুষ পাঠানোর তোড়জোড় করছে

ISRO চিফঃ 2021 সালের মধ্যে মহাকাশে মানুষ পাঠানোর তোড়জোড় চলছে

সম্প্রতি ভারত 33 তম সয়ংক্রিয় স্যাটালাইট GSAT 29 সাফল্যের সঙ্গে লঞ্চ করেছে। আর এই সময়ে ইন্ডিয়ান স্পেস রিচার্স অর্গানাইজেশানের চিফ কে শ্রীবাস্তব জানান যে 2021 য়ের মধ্যে টিম মহাকাশে মানুষ পাঠানোর তোড়জোড় করছে। আপনাদের বলে রাখি যে GSAT 29 প্রায় 3,423 কিলোগ্রাম ওজনের। আর এর সব থেকে শক্তিশালী সার্কিট GSLV-Mkll-D2 র মাধ্যমে শ্রীহরিকোটায় অবস্থিত ধবন অন্তরীক্ষ কেন্দ্র থেকে লঞ্চ করা হয়েছে। আর এও বলা হচ্ছে যে এই GSAT 29 শ্রীহরিকোটা থেকে লঞ্চ করা 67 তম আর ভারতের 33 তম স্যাটালাইট।

এই GSAT 29 য়ের লঞ্চিং জম্মু কাশ্মীর  আর পর্বতের দুরের জায়গাতে ইন্টারনেট পৌঁছাতে সাহায্য করবে। স্যাটেলাইটে হাই রেজিলিউশানের ক্যামেরা আছে এই স্যাটেলাইটে। আর এর নাম ‘জিও আই’ দেওয়া হয়েছে। আর ‘গননা’ প্রোগ্রামে ডিসেম্বর 2020 পর্যন্ত মানুষ বিহীন মিশান শুরু করা হচ্ছে। ISRO প্রধান বলেন যে , “মিশান টিমের সব রাস্তা তৈরি হচ্ছে আর এর ওপরে কাজ হচ্ছে। স্পেস এজেন্সি মানব বিহীন মিশানের চেষ্টা করছে।

আর তৃতীয় মিশান মানব যুক্ত হবে। আর প্রথমে আমরা এর প্যারামিটার ফলো করব। আর অন্য মানব মিশান টিম নিশ্চিত হলে আমরা হিউমান মিশানে যেতে পারব”। ISRO চেয়ারম্যান জানান যে তাদের প্রথম মিশান মানুষকে স্পেসে নিয়ে জাবার। আর সেখানে বলা হয়েছে যে এটি 5-7 দিনের জন্য হবে আর বৈজ্ঞানিকরা এক্সপিরিমেন্ট করবেন আর তারা ফিরে আসবেন।

আপনাদের বলে রাখি যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোডি স্বাধিনতা দিবসে সময়ে বলেছিলেন যে 2022সালের মধ্যে মানুষ মহাকাশে যাওয়ার চেষ্টা করবে। এই অভিযান সফল হলে ভারত মহাকাশে মানুষ পাঠানোর চতুর্থ দেশ হবে।

Install App Install App
Advertisements

ট্রেন্ডিং আর্টিকেলস

Advertisements

LATEST ARTICLES ভিউ অল

Advertisements
DMCA.com Protection Status