2020 তে ISRO র পরিকল্পনায় আছে আরও একাধিক নতুন জিনিস

2020 তে ISRO র পরিকল্পনায় আছে আরও একাধিক নতুন জিনিস
HIGHLIGHTS

2020 সালে ভারতের ISRO র একাধিক পরিকল্পনা আছে

সামনের বছরে মহাকাশ গবেষনা কেন্দ্র বড় মিশান আর স্যাটেলাইট লঞ্চ করবে

এই তালিকায় আছে আদিত্য মিশান, গঙ্গাযান মিশান

Times of India র একটি রিপোর্ট অনুসারে ISRO Chairman K. Sivan বলেছেন যে 2020 সালে 10টির বেশি উপগ্রহ লঞ্চ করার চেষ্টা করছে। আর এই তালিকায় আছে Gisat-1, Gisat-2 ও আছে। আর এর সঙ্গে আছে Risat 2BR2আর  Microsat।

ইসরোর তরফে এও বলা হয়েছে যে যে , “ আমরা 2020 সালের মধ্যে Aditya L1 (sun) ,মিশান লঞ্চ করার চেষ্টা করছি। আর এর সঙ্গে গঙ্গাযান প্রথম মানুষ সহ  টেস্ট পাইলট ডিসেম্বরের মধ্যে আসবে। আর আদিত্য মিশান সূর্যের কাছে ভারতের প্রথম মিশান হবে। আর এটি 400 কিলোর PSLV উপগ্রহ ব্যাবহার করবে।“

উপগ্রহ বিজ্ঞানী পোলেড নেবে যা লেগ্রিজিয়ান পয়েন্ট 1 (L1) য়ের চার দিকে একটি মডেল দিতে পৃথিবী থেকে 1.5 মিলিয়ান কিলোমিটার দূরে। আর এর সঙ্গে একটি বড় সুবিধা এই যে সূর্যের কাছে এটি কোন গ্রহন করতে পারবে।

সামনের বছর ISO গঙ্গাযান মিশানের প্রথম টেস্ট ফ্লাইট লঞ্চ করবে। 10,000 টাকার এই মিশান GSLV MKIII একজন মানুষকে নিয়ে 2021 য়ের ডিসেম্বরে মিশানের জন্য স্টাডি করছে। আর শেষ মিশানে আছে মহাকাশে মানুষ পাঠানো আর যা পাঁচ থেকে সাত দিনের কাজ করবে,। আর এর সঙ্গে স্পেস এজেন্সি রিজুজেব্ল লঞ্চ করলে যা RLV র টেস্টং করবে। আর স্মল স্যাটেলাইট লঞ্চ করার আগে 2020 তে হবে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo