সূর্যের এত কাছের ছবি এই প্রথম!

সূর্যের এত কাছের ছবি এই প্রথম!
HIGHLIGHTS

সূর্যের এত কাছের ছবি এই প্রথম দেখা গেল

হাওয়ারে ন্যাশানাল সায়েন্স ফাউন্ডেশানের ডেনিয়াল K Inouye Solar Telescope থেকে এই ছবি পাওয়া গেছে

অসংখ্য কোষ আর তার ওপরে ফুটন্ত গ্যাস বা লাভার আস্তরন

এত দিন পর্যন্ত সূর্যের নিকটতন সেই রকমের কোন ছবি আমাদের কাছে মানে মানুষের কাছে ছিল না। আমাদের মুল নক্ষত্র সূর্য আমাদের কাছে এখনও দূরে অবস্থিত এক রহস্য গোলক। তবে সম্প্রতি আমাদের এই রহস্য গোলকের এখনও পর্যন্ত নিকটতম ছবি দেখা গেছে।

সূর্যের তাপে তার কাছাকাছি যাওয়া আমাদের পক্ষে সম্ভব না, তবে তার নিকটতম ছবি দেখতে তো আর অসুবিধবা নেই। এবার উচ্চক্ষমতাসম্পন্ন টেলিস্কোপের মাধ্যমে সূর্যের কাছাকাছির ছবি ধরা দিল। হাওয়ারে ন্যাশানাল সায়েন্স ফাউন্ডেশানের ডেনিয়াল K Inouye Solar Telescope য়ের মাধ্যমে সূর্যের ছবি দেখা গেছে।

হাওয়াইয়ের  Haleakala থেকে প্রায় 10,000 ফুট ওপর থেকে আর 93 মাইল দূর থেকে সূর্যের এই ছবি তুলেছে National Science Foundation's Daniel K।  

এখানে হায়েস্ট রেজিলিউশানের ছবি থেকে সূর্যের ভুপৃষ্ঠের ছবি দেখা গেছে। এই কাছাকাছির ছবি শুধুমাত্র নতুন টেলিস্কোপের মিলিয়ান ডিগ্রি প্লাজমার জন্য দেখা গেছে। The National Science Foundation জানিয়েছে যে ইন্সট্রুমেন্টের পাঁচ বছরের মধ্যে এই প্রথম এই সূর্যের এই ছবি দেখা গেছে।

সূর্যের এত কাছের ছবি এর আগে দেখা যায় নি, এই ছবিতে দেখা গেছে যে অসংখ্য কোষ আর তার ওপরে ফুটন্ত গ্যাস বা লাভার আস্তরন।

এই কোষগুলি থেকে তাপ বেরিয়ে লাভা আসে।আর এর বাইরের আস্তরনকে গরম করে। আর সেখান থেকে বেরোয় লাভা। আর এই সমস্ত প্রক্রিয়ার সময়ে কোষগুলি ঠান্ডা থাকে। স গুলি গরম বস্তুতে ডুবে থাকে। আর সৌরমন্ডলে সেই তাপ ছড়িয়ে পরে।

সূর্যের ওপরের আস্তরনের নাম কোরোনা। সূর্যের ভপৃষ্ঠের থেকে তা অনেক বেশি উত্তপত। এই কোরোনার উত্তাপ এক মিলিয়ান ডিগ্রি কেলভিন বা (1000000 ডিগ্রি সেলসিয়াস)। কিন্তু সেখানে সূর্য ভুপৃষ্ঠের উত্তাম মাত্র 6000 কেলভিন বা 5500 ডিগ্রি সেলসিয়াস।

ইমেজ সোর্সঃ

Digit.in
Logo
Digit.in
Logo