১ সেকেন্ডে ডাউনলোড হবে Netflix এর গোটা সিনেমা, এসে গেল বিশ্বের দ্রুততম ইন্টারনেট স্পিড

১ সেকেন্ডে ডাউনলোড হবে Netflix এর গোটা সিনেমা, এসে গেল বিশ্বের দ্রুততম ইন্টারনেট স্পিড
HIGHLIGHTS

178 Tbps (Terabits per Second) সুপারফাস্ট ইন্টারনেট ব্যবহারের জন্য ১৬.৮ টিএইচজেড ব্যান্ডউইড্‌থ ব্যবহার করা হচ্ছে

লন্ডনের বিশেষজ্ঞরা তা ছাড়িয়ে গিয়ে চারগুণ ফাস্ট ইন্টারনেটের রেকর্ড করলেন

178 Tbps (Terabits per Second) বিশ্বের দ্রুততম ইন্টারনেটের স্পিড রেকর্ড

আপনি কি জানেন বিশ্বের দ্রুততম ইন্টারনেট স্পিড কী? যদি না জানেন তবে, এখন আপনি প্রথমে আপনার ইন্টারনেট কানেকশন স্পিড পরীক্ষা করে দেখুন, কারণ এখন আমরা আপনাকে যা বলতে যাচ্ছি তা শুনে আপনি অবাক হয়ে যাবেন এবং আপনি ভাববেন আপনার কাছে এত স্পিড নেই কেন। ব্রিটেনের গবেষকরা বিশ্বের দ্রুততম ইন্টারনেটের রেকর্ড করলেন। কত স্পিড জানেন? 178 Tbps (Terabits per Second)।

বিশ্বের দ্রুততম ইন্টারনেটের এই স্পিড রেকর্ড করছেন লন্ডনের (London) রয়্যাল অ্যাকাডেমি অফ ইঞ্জিনিয়ারিংয়ের ড. লিদিয়া গ্যালদিনো ও তাঁর টিম। প্রসঙ্গত, এর আগে দ্রুততম ইন্টারনেটের রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার (Australia)। স্পিড ছিল 44.2 Tbps। তবে লন্ডনের বিশেষজ্ঞরা তা ছাড়িয়ে গিয়ে চারগুণ ফাস্ট ইন্টারনেটের রেকর্ড করলেন। অন্য়দিকে ভারতে ন্যূনতম ইন্টারনেট স্পিড হল 2Mbps।

ইন্টারনেটের হাই স্পিড পেতে গবেষকরা স্ট্যান্ডার্ড অপটিক ফাইবারের পরিবর্তে হাই রেঞ্জের ওয়েভলেংথ ব্য়বহার করছেন। এর পাশাপাশি সিগন্যাল বুস্ট করতে আরও উন্নত টেকনোলজি ব্য়বহার করা হয়েছে।

178 Tbps গতিতে কী করতে পারেন?

এখন ভাবুন আপনি 178 টিবিপিএস গতিতে কী করতে পারেন। সহজ ভাষায় বুঝতে পারেন, এই সুপারফেস স্পিডের সাহায্যে, আপনি Netflix-এর সমস্ত কনটেন্ট কেবল এক সেকেন্ডে ডাউনলোড করতে পারেন।

178 Tbps টা কি?

আপনি যদি সহজ ভাষায় 178 Tbps বোঝেন তবে 178,000 Gbps এর স্পিড। অর্থাৎ, যদি কোনও HD মুভিটি 1GB-র হয়, তবে একটি সেকেন্ডের মধ্যে আপনি 1 লাখ 78 হাজার HD মুভি ডাউনলোড করতে পারবেন।

তবে বলে দি যে এই দ্রুততম ইন্টারনেট এখনই বাণিজ্যিক ব্যবহারের জন্য দেওয়া হবে না।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo