অনলাইনে সুরক্ষিত থাকার টিপস

দ্বারা Aparajita Maitra | পাবলিশড অন 17 Feb 2020
HIGHLIGHTS
  • সঠিক অ্যান্টি ভাইরাস

  • সব সময়ে আপটুডেট

অনলাইনে সুরক্ষিত থাকার টিপস
অনলাইনে সুরক্ষিত থাকার টিপস

এই সময়ে আমরা অনলাইনে অনেক কাজ করি। আর প্রায়ই অনেক সময়ে আমাদের অসাবধানতার জন্য আমারা এমন কাজ করে ফেলি বা বলা ভাল এমন ভুল করে ফেলি যার খেসারত দিতে হয় সাংঘাতিক ভাবে। মানে অনলাইনে যে একাধিক ফ্রড হয় তা আর সেই বিষয়ে আমরা আগেও আপনাদের বলেছি। কিন্তু আজকে আমরা আপনাদের সহজ পাঁচটি উপায়ের কথা বলব যা আপনাদের অনলাইনে সুরক্ষিত রাখতে সাহায্য করবে।

ডাউনলোডের সময়ে সাবধান

প্রথমেই মনে রাখতে হবে যে নিজের ওয়েবপেজ খোলার সময়ে একটি মেসেজ দেখায় সেখানে আপনার কম্পিউটার ভাইরাসের অ্যাটাকে আছে আর এর থেকে বাঁচতে অ্যান্টিভাইরাস ডাউনলোড ক্রুন আর সিস্টেম স্ক্যান করুন। এই মেসেজে কখনও ক্লিক করবেন না। এখানে কিছু ডাউনলোড করা মানে সিনেমা, ফাইল বা গান ইতাদ্যি ডাউনলোড করার সময়ে বেশি শতর্ক থাকতে হয়।

সব সময়ে আপডেট থাকুন

আমরা অনেক সময়ে ব্রাউজার আর অ্যান্টিভাইরা সফটোয়্যারের আপডেট করি না,। আর অনেক সময়ে আমরা দীর্ঘদিন ধরে এরকম করে যাই আর এতে কিন্তু সিস্টেমে প্রভাব পরে। আর সঙ্গে সঙ্গে পুরনো সফটোয়্যার ভার্সানে কিছু সমস্যা থাকতে পারে আর এতে ম্যালওয়্যার অ্যাডওয়্যার আর ভাইরাস চিনতে না পারলে এর সুযোগ সাইবার ক্রাইম নেয় আর তাই আপনার ব্রাউজার আর অ্যান্টিভাইরাস সফটোয়্যার সব সময়ে আপডেট রাখুন।

বিশ্বস্ত সাইট থেকেই সফটোয়্যার ডাউনলোড করুন

আপনার যদি কোন সফটোয়্যার ডাউনলোড করেন তবে সেই জন্য এই সাইটে যান মানে সেই সফটোয়্যারের অফিসিয়াল সাইট। সেখান থেকেই সব স্টেপ ভাল করে দেখে তবে সেই সফটোয়্যার ডাউনলোড করুন। যে কোন র‍্যান্ডাম সাইট থেকে ডাউনলোড করতে গিয়ে হ্যাকারদের লিঙ্কে ক্লিক করে তা ডাউনলোড করে ফেলার সম্ভবনা থাকে। আর তাই তা না করে আপনারা বিশ্বস্ত সাইট থেকেই সফটোয়্যার ডাউনলোড করুন।

অ্যাড অন ডিসবেল করে রাখুন

যদি আপনি দেখেন যে আপনার ব্রাউজারে কোন এমন জিনিস দেখা গেছে যা আপনার জানা ছিল না তবে সবার আগে নিজের সিস্টেমে ডাউনলোড করা কিছু অ্যাড অন কিনা দেখে নিন। আর যদি তা হয় তবে সাবধান থাকুন আর সবার আগে এই অ্যাড অনকে ডিসেবেল করে দিন আর রিমুভ করে দিন। আর এখন অ্যাড অন চেক করুন। আর এখানে যদি আপনার কোন অ্যাড অন দেখা যায় তবে সেই সময় তা ডিলিট করেদিন আর এই বিষয়টি মাথায় রাখুন।

অ্যান্টি ভাইরাস ডাউনলোড করুন

যদি আপনি আপনার সিস্টেম বা ফোন বা ট্যাব এসব সব সময় ম্যালওয়্যার বা ভাইরাসের হাত থেকে বাঁচাতে চান তবে অ্যান্টিভাইরাস ডাউনলোড করুন। আর মনে রাখতে হবে যে আপনার সিস্টেম সব সময়ে স্ক্যান করার দরকার। আর ভাল অ্যান্টিভাইরাসই নিন।

Aparajita Maitra
Aparajita Maitra

Email Email Aparajita Maitra

Advertisements

ট্রেন্ডিং আর্টিকেলস

Advertisements

LATEST ARTICLES ভিউ অল

Advertisements