স্মার্ট স্পিকার থেকে সাবধান হন! ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়া আটকান এই উপায়ে

স্মার্ট স্পিকার থেকে সাবধান হন! ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়া আটকান এই উপায়ে
HIGHLIGHTS

স্পিকার আপনার বিপদ ডেকে আনতে পারে

ভিপিএনওভারভিউ এর সাইবার বিশেষজ্ঞরা জানিয়েছেন যে স্পিকার থেকে গোপনীয়তা নষ্ট হতে পারে

আপনার ব্যক্তিগত তথ্য স্পিকারের কারণে ফাঁস হয়ে যেতে পারে

অনলাইন transaction করতে কিংবা ফিশিং লিংকে ক্লিক করে ফেলার ভয় পান। কিংবা চিন্তায় থাকেন যদি কোনও রকম প্রতারণার শিকার হন। তাহলে বলি আপনার বিপদ কিন্তু অন্য কিছু থেকেও হতে পারে ভেই ধরুন আপনার বাড়ির স্মার্ট স্পিকার। হ্যাঁ, এমনটাই জানা যাচ্ছে। স্মার্ট স্পিকার থেকেও ঘটতে পারে বিপদ। ভিপিএনওভারভিউ -এর যে সাইবার বিশেষজ্ঞরা আছেন তাঁরা জানিয়েছেন যে স্মার্ট স্পিকারের কারণে sonat ব্যক্তিগত তথ্য ফাঁস হতে পারে। লঙ্ঘিত হতে পারে আপনার গোপনীয়তা।

এই স্মার্ট স্পিকার সবসময় অন থাকে। আপনার ভয়েস বা অডিও কমান্ডের উপর এই স্পিকার চলে। ফলে এটা তাদের কাজ শুরুর করার জন্য আপনার নির্দেশের অপেক্ষা করে। এখন ধরুন আপনি একটা কথা বললেন স্মার্ট স্পিকার সেটার কিছু শব্দ ভুল শুনল বা বাক্যের মানে ভুল বুঝল তখন সে কিন্তু অন্য ধরনের কাজ করতে পারে। ফলে কাউকে ভুল মেসেজ পাঠানো হোক বা কল করা, কিছু করে ফেলতেই পারে।

এই কথা অস্বীকার করার কোনও জায়গাই নেই যে, যে কোনও স্মার্ট ডিভাইস আমাদের জীবনকে অনেক সহজ করে তুলেছে। এই যন্ত্রগুলোর সাহায্যে আপনি একটি ক্লিকেই অনেক কিছু করে ফেলতে পারবেন। এখন তো ঘড়ি হোক বা ফোন, স্পিকার হোক বা টিভি সবই স্মার্ট। এদের মধ্যে স্মার্ট স্পিকার আপনার ভয়েসের উপর নির্ভর করে চলে। সুবিধার জন্য অনেকেই এটা বাড়িতে ব্যবহার করেন।

Smart speaker may leak your private data

সহজে সমস্ত স্মার্ট ডিভাইসে সঙ্গে এটাকে যুক্ত করা যায়। গান বাজানো হোক, বা আওয়াজ বাড়ানো বা কমানো বা গান বন্ধ করা সবই সম্ভব এই স্মার্ট স্পিকারের সাহায্যে। আর যেহেতু এটা আপনার কণ্ঠস্বরের নির্দেশে কাজ করে সেহেতু এটা সবসময়ই অন থাকে। ফলে এটা থেকে ঘটতে পরে কোনও বিপদ। দেখুন কী করে নিজেকে বাঁচাবেন।

কী করে নিজের তথ্য বাঁচাবেন? 

স্পিকার থেকে যাতে আপনার ব্যক্তিগত তথ্য ফাঁস না হয় তার জন্য সাইবার বিশেষজ্ঞরা কিছু টিপস দিচ্ছেন সেগুলো মেনে চলুন। তাঁরা জানাচ্ছেন যে আমার যে স্মার্ট স্পিকার আছে সেটার স্পিকার অফ রাখুন সবসময়। যখন দরকার তখন কেবল অন করুন। ওকে গুগল, হেই সিড়ি বা অ্যালেক্সা খুব পরিচিত এগুলো পাল্টে ফেলুন। নতুন কিছু নাম রাখুন। অ্যামাজনের অ্যালেক্সা স্মার্ট স্পিকার দিয়ে অনেক সময় অনেকে নানা জিনিস কিনতে পারে। অন্য কেউ এটার সাহায্যে জিনিস কিনে আপনার আর্থিক ক্ষতি করতে পারে। এটা আটকানোর জন্য আপনি স্মার্ট স্পিনারের যে ইন অ্যাপ সেটিংস আছে সেখানে যান। ওখানে গিয়ে দেখুন ডেটা সংরক্ষণের একটা অপশন পাবেন সেটার সাহায্যে আপনি ডেটা সংরক্ষণের উপায় বদলে ফেলতে পারবেন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo