বাড়ছে ইলেকট্রিক গাড়ির চাহিদা, জেনে নিন কোন চার গাড়ির চাহিদা সব থেকে বেশি

দ্বারা Digit Bangla | পাবলিশড অন 05 Jul 2022
HIGHLIGHTS
  • ইলেকট্রিক গাড়ির চাহিদা বাড়ছে

  • জুন মাসে চারটি ইলেকট্রিক গাড়ি সব থেকে বেশি বিক্রি হয়েছে

  • এর মধ্যে দুটো গাড়ি টাটা মোটরসের

বাড়ছে ইলেকট্রিক গাড়ির চাহিদা, জেনে নিন কোন চার গাড়ির চাহিদা সব থেকে বেশি
বাড়ছে ইলেকট্রিক গাড়ির চাহিদা, জেনে নিন কোন চার গাড়ির চাহিদা সব থেকে বেশি

পেট্রোল ডিজেলের দাম বাড়ছে। আবার দূষণও ঘটায় এই গাড়িগুলো। সব মিলিয়েই বর্তমানে দেশ জুড়ে বাড়ছে ইলেকট্রিক গাড়ির চাহিদা। বহু কোম্পানি এখন তাদের ইলেকট্রিক গাড়ি বাজারে এনেছে। এদের মধ্যে টাটা মোটরসের (Tata Motors) নাম সবার আগে উঠে আসে। জুন মাসে সর্বাধিক বিক্রি হয়েছে এই কোম্পানির চার চাকার ইলেকট্রিক গাড়ি। গোটা দেশে আবারও এক নম্বর ইলেকট্রিক প্যাসেঞ্জার গাড়ি (Electric Passenger Car) হিসেবে উঠে এল টাটা মোটরসের নিক্সন ইলেকট্রিক গাড়ি (Tata Nexon EV)।

জুন মাসে গোটা ভারতে মোট 650টি Tata Nexon EV বিক্রি হয়েছে। এর ফলে ভারতের এক নম্বর ইলেকট্রিক গাড়ির ব্র্যান্ড হিসেবে উঠে এসছে টাটা মোটরসের নাম। এবং ভারতের সব থেকে জনপ্রিয় চারটি ইলেকট্রিক গাড়ি হল Nexon EV, Nexon EV Max, টিগর ইভি সাব কমপ্যাক্ট সেডান। ভারতের ইলেকট্রিক গাড়ির বিভাগে টাটা মোটরসের শেয়ার বর্তমানে 70%। গত মাসে ভারতে যে গাড়ি দুটো সব থেকে বেশি বিক্রি হয়েছে সেই দুটো গাড়িই টাটা মোটরসের। একটি হচ্ছে Nexon EV আরেকটি হচ্ছে  Tigor Ev। MG motor এই তালিকায় দ্বিতীয় নম্বরে আছে, Tata Motors এর পর। তাদের শেয়ার মার্কেটে শেয়ার হচ্ছে 27%।

গোটা দেশে জুন মাসে যে গাড়িগুলো সব থেকে বেশি বিক্রি হয়েছে সেগুলো এক ঝলক দেখে নিন। হয়তো আপনার পছন্দের গাড়ি এখান থেকেই পেয়ে গেলেন!

ev

Tata Nexon EV

বিদ্যুৎচালিত গাড়ির মধ্যে ভারতের বাজারে টাটা Nexon EV নিজের জায়গাটা প্রথম স্থানে পাকা করে নিয়েছে। বিক্রির হিসেবে সে সর্বদা প্রথমেই থাকে। গত মাসেই এই গাড়িটি দেশ জুড়ে 650টি বিক্রি হয়েছে। মে মাসে এই গাড়িটি যত পরিমাণে বিক্রি হয়েছিল তার থেকে জুন মাসে এই গাড়িটির বিক্রি প্রায় 33% বেড়েছে। জুন মাসেই এই গাড়িটি সব থেকে বেশি বিক্রি হয়েছে ভারতে। এই বছরের শুরুতেই ইলেকট্রিক গাড়ির জনপ্রিয়তার শীর্ষে Nexon EV পৌঁছে গেছিল। এই গাড়িরই আপগ্রেডেড ভার্সন হচ্ছে Nexon EV Max, এতে রয়েছে আরও শক্তিশালী এবং বড় ব্যাটারি প্যাক। এই গাড়ির রেঞ্জও বেশি। একবার চার্জেই অনেক দূর যেতে পারে। 

MG ZS EV

MG মোটরসের একমাত্র ইলেকট্রিক গাড়ি হচ্ছে এটি। ভারতে এই গাড়িটি কেবল পাওয়া যায়। ইলেকট্রিক গাড়ির বিক্রির নিরিখে এই গাড়ি রয়েছে দ্বিতীয় স্থানে। যদিও গাড়িটি খুব বেশিদিন হয়নি নে বাজারে এসেছে তবুও এর মধ্যে অনেকেরই মন জয় করে নিয়েছে। জুন মাসে গাড়িটি দেশ জুড়ে 250টি বিক্রি হয়েছে। ইলেকট্রিক গাড়ি বিক্রির দিক থেকে এই গাড়ি প্রস্তুতকারক সংস্থার বিক্রি প্রায় 145% বেড়েছে এক ধাক্কায়। গত বছর অবধি 102 ইউনিট ইলেকট্রিক SUV বিক্রি করছিল MG মোটরস। 

Tata Tigor Ev

Nexon Ev এর মতো এখনও অতটা জনপ্রিয়তা লাভ করেনি tigor ev। গত বছর যেখানে সাব কমপ্যাক্ট SUV গাড়িটি 13 ইউনিট বিক্রি হয়েছিল এই বছর মাত্র 4টি বিক্রি হয়েছে জুন মাসে। 

Hyundai Kona Electric

ভারতের বাজারে আপাতত একটাই ইলেকট্রিক গাড়ি আছে হুন্ডাইয়ের। যদিও খুব শীঘ্রই এই কোরিয়ান কোম্পানিটি তাদের পরবর্তী ইলেকট্রিক গাড়ি আনতে চলেছে। কিন্তু বর্তমানে একটাই ইলেকট্রিক গাড়ি আছে এদের, সেটা হল Kona Electric। জুন মাসে এই গাড়িটি মাত্র 8 টি বিক্রি হয়েছে। গত বছরও সম সংখ্যক গাড়ি বিক্রি হয়েছিল এই মডেলের।

Web Title: top 4 electric cars of India
Tags:
Nexon EV Tigor EV Tata Motors MG Motor MG ZS EV 2022 ZS EV Kona Hyundai Motor top 4 electric cars top 4 electric cars in India top 4 electric cars sold in June top 4 electric cars in June top 4 EVs top 4 EVs in India top 4 EVs sold in June top 4 EVs in Ju
Advertisements

ট্রেন্ডিং আর্টিকেলস

Advertisements

LATEST ARTICLES ভিউ অল

Advertisements