Mazout লঞ্চ করতে চলেছে স্টুডেন্টদের তৈরি দেশের প্রথম Electric Cruiser Motorcycle

দ্বারা Digit Bangla | পাবলিশড অন 21 Jan 2022
HIGHLIGHTS
  • দেশের নতুন স্টার্টআপ Mazout Electric আনতে চলেছে দেশের প্রথম electric cruiser motorcycle, Mazout E-Bike

  • এই মোটরসাইকেল বানিয়েছে কিছু ইঞ্জিনিয়ারিং স্টুডেন্ট

  • এই ইলেকট্রিক মোটরসাইকেলে থাকছে 25 KWh ব্যাটারি

Mazout লঞ্চ করতে চলেছে স্টুডেন্টদের তৈরি দেশের প্রথম Electric Cruiser Motorcycle
Mazout লঞ্চ করতে চলেছে স্টুডেন্টদের তৈরি দেশের প্রথম Electric Cruiser Motorcycle

ভারতে Electric Vehicles এর চাহিদা ক্রমশই বৃদ্ধি পাচ্ছে। ফলে ভারতীয় মার্কেটে বিভিন্ন ধরনের Electric vehicles এর কোম্পানিগুলির আগমনও ঘটছে খুব দ্রুত। বর্তমানে প্রায় সব সেগমেন্টের ইলেকট্রিকাল গাড়িই ভারতীয় মার্কেটে এভেইলেবেল। শুধুমাত্র অভাব ছিল Electric Cruicer Motorcycle এর। এই অভাব মেটাতেই দেশের নতুন স্টার্টআপ Mazout Electric আনতে চলেছে দেশের প্রথম ইলেকট্রিক cruiser motorcycle, Mazout E-Bike। নতুন এই electric cruiser টির একটি ছবিও এই কোম্পানি প্রকাশ করেছে এবং ভারতীয় জনগনকে আশ্বাস দিয়েছে যে শীঘ্রই লঞ্চ হতে চলেছে এই ইলেকট্রিকাল যানবাহনটি। কোম্পানিটির দাবি অনুযায়ী,  এই মোটরসাইকেল একবার সম্পূর্ণ চার্জে 350 কিলোমিটার চলবে। পাশাপাশি এও জানানো হয়েছে যে প্রতি ঘন্টায় 120 কিলোমিটার পর্যন্ত স্পিড দিতে পারবে এই ইলেকট্রিক ক্রুজার মোটরসাইকেলটি। এই গাড়ির সবচেয়ে আকর্ষণীয় দিকটি হল এর প্রস্তুত কারক! রিপোর্ট অনুযায়ী, এই মোটরসাইকেল বানিয়েছে কিছু ইঞ্জিনিয়ারিং স্টুডেন্ট। 

ক্রুজার মোটরসাইকেলটি কেমন সার্ভিস দেবে তা সময়ই বলবে তবে এই ক্রুজার সম্পর্কিত একটি ভিডিও YouTube-এ আপলোড করেছে কোম্পানিটি, যেখানে ডিটেইলসে সব জানানো হয়। ভিডিওটিতে Mazout-এর ইলেকট্রিক ক্রুজারটির ডিজাইন ও সেকেন্ড প্রোটোটাইপ সম্পর্কিত বেশ কিছু টেকনিকাল ডিটেইলস জানানো হয়েছে। এর একটি ইন্টারেস্টিং ফ্যাক্ট হল মোটরসাইকেলটির হার্ডওয়্যার এবং সফটওয়্যার উভয়ই ডেভেলপ করেছে Mazout এর একটি টিম, সেই টিমে রয়েছে দিল্লি টেকনিকাল ইউনিভার্সিটির কিছু ইঞ্জিনিয়ারিং স্টুডেন্ট।

দেশে ইতিমধ্যেই ইলেকট্রিক বাইক ও স্কুটার থাকলেও ক্রুজার মোটরসাইকেল এখনো লঞ্চ করেনি। বেশ কিছু বড় কোম্পানির ক্রুজার মোটরসাইকেল এখনো ডেভেলপমেন্ট পর্যায় আছে বলে জানা যায়। তবে Mazout এর দাবি তারা এই ক্রুজার লঞ্চ করার জন্যে প্রস্তুত।

কোম্পানিটি জানিয়েছে, এই ইলেকট্রিক মোটরসাইকেলে থাকছে 25 KWh ব্যাটারি। যদিও, কোনো অফিসিয়াল লঞ্চ ডেট জানায়নি কোম্পানিটি। তবে ইতিমধ্যেই, 150 কিলোমিটার এবং 300 কিলোমিটার ভার্সনের জন্য রিজার্ভেশন শুরু করে দিয়েছে কোম্পানিটি। আর সেখান থেকেই মনে করা হচ্ছে, 2022 সালের থার্ড কোয়ার্টারে লঞ্চ করতে পারে Mazout ইলেকট্রিকের এই ক্রুজার বাইক।

ইলেকট্রিক বাইকটির 0-100 শতাংশ সম্পূর্ণ চার্জ হতে মাত্র 6 ঘন্টা লাগবে বলে জানা যাচ্ছে। এবং এটি AC ও DC দুই ধরনের চার্জিং সাপোর্টই থাকবে। আপাতত চার্জিং স্টেশন নিয়ে ভাবনাচিন্তা চলছে কোম্পানিটিতে। এবং কোম্পানির টিমটি এর জন্য একটি সিস্টেমের উপর কাজও চালাচ্ছে। ভারতের প্রথম ইলেকট্রিক ক্রুজার মোটরসাইকেলের দাম 3.5 লাখ টাকার মধ্যে হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

Web Title: India's first Electric Cruiser Motorcycle Mazout E-Bike will launch soon
Advertisements

ট্রেন্ডিং আর্টিকেলস

Advertisements

LATEST ARTICLES ভিউ অল

Advertisements
DMCA.com Protection Status