Zoom এর বিকল্পে ব্য়বহার করতে পারেন এই ৫টি ভিডিও কলিং অ্য়াপ, দেখে নিন লিস্ট

Zoom এর বিকল্পে ব্য়বহার করতে পারেন এই ৫টি ভিডিও কলিং অ্য়াপ, দেখে নিন লিস্ট

করোনা মহামারীতে রীতিমত কাপছে পুরো দুনিয়া। লকডাউনের মধ্যে ঘরবন্দি গোটা দেশ। তাই লকডাউনে নিয়ম মেনে ঘরে থেকে ভিডিও কলের মাধ্য়মে বাইরের জগতের সঙ্গে যোগাযোগ রাখছেন অনেকেই। এর মধ্য়ে লকডাঊন এর বাজারে হঠাৎ জনপ্রিয় হয়ে উঠলো ভিডিও কনফারেন্সিং অ্য়াপ জুম (Zoom)।

প্রতিদিন বিশ্বব্য়াপী অন্তত ২০ কোটির উপর এই অ্য়াপ ব্য়বহার করে ভিডিও কনফারেন্স করেছেন। তবে Zoom অ্য়াপের মধ্য়ে সুরক্ষায় একাধিক গাফিলতি রয়েছে। এই অ্য়াপটি ব্য়বহার করা নিরাপদ নয় বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। অভিযোগ, গ্রাহকদের তথ্য় বিক্রী করচ্ছে এই অ্য়াপ। এক নির্দেশিকায় নেটপাড়াকে সতর্ক করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

Zoom অ্য়াপ ব্য়বহার করে বিনামূল্য় একটি কনফারেন্স কলে ১০০ জন যোগ দিতে পারেন। যদিও এই মুহূর্তে ভিডিও কনফারেন্স করার জন্য রয়েছে একাধিক বিকল্প রয়েছে। এমনই পাঁচটা অ্যাপ দেখে নিন।

১. Cisco Webex Meetings

বিশ্বের সব দেশের গ্রাহকদের বিনামূল্যে Webex Meetings ব্যবহার করতে দিচ্ছে Cisco। এই অ্যাপ ব্যবহারে কোন সময়সীমা থাকছে না। একসঙ্গে একটি কনফারেন্সে 100 জন যোগ দিতে পারবেন। VoIP প্রোটোকলে এই অ্যাপ কাজ করবে। Cissco Webex পোর্টেলে গিয়ে সাইন আপ করে এই পরিষেবা ব্যবহার করা যাবে।

২. WhatsApp

Zoom-এর বিকল্প ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপ পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপগুলোর অন্যতম। মেসেজ পাঠানোর পাশাপাশি অডিও এবং ভিডিও কলের জন্য হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তা আকাশছোঁয়া। এটির সবচেয়ে বড় গুণ হলো ব্যবহারের সহজবোধ্যতা। ফলে যোগাযোগ করা দুজন মানুষ ছাড়া হোয়াটসঅ্যাপে পাঠানো কোনো বার্তা আর কেউ দেখতে পায় না।

৩. Skype Meet Now

এক সময় স্কাইপির (Skype) জনপ্রিয়তা ছিলো খুব। কিন্তু অন্যান্য অ্যাপের ক্রমবর্ধমান উন্নতিতে মাইক্রোসফটের মালিকানাধীন স্কাইপির জনপ্রিয়তা এখন একটু কম। তারপরও অফিসিয়াল কার্যক্রমের জন্য ডিজিটাল যোগাযোগ মাধ্যমে হিসেবে স্কাইপি দুর্দান্ত এক অ্যাপ। মেসেজ পাঠানোর পাশাপাশি অডিও-ভিডিও কল এবং ডকুমেন্ট পাঠানোর জন্য স্কাইপি ব্যাবহার করতে পারেন নিশ্চিন্তে।

৪. Google Hangout

এছাড়াও রয়েছে গুগল হ্যাং আউট (Google Hangout)৷  প্রায় সবার কাছেই একটি গুগল অ্যাকাউন্ট রয়েছে। জিমেইল-এর এই অ্যাপটিতেও করতে পারেন ভিডিও কল ৷ গুগলের সিক্যুরিটির সঙ্গে এই অ্যাপটি ব্যবহার করতে পারেন ৷

৫. Discord

Zoom-এর মতো জনপ্রিয়তা না পেলেও ইতিমধ্যেই ভিডিও কনফারেন্স করতে অনেকেই Discord ব্যবহার শুরু করেছেন। এই অ্যাপ ব্যবহার করে একসঙ্গে 50 জন ভিডিও কনফারেন্সে যোগ দিতে পারবেন। গেমারদের মধ্যে বিশেষভাবে জনপ্রিয় এই প্ল্যাটফর্ম। Discord ওয়েবসাইটে গিয়ে অথবা অ্যাপ ডাউনলোড করে সাইন আপ করে এই ভিডিও কনফারেন্স অ্যাপ ব্যবহার শুরু করা যাবে।

Digit.in
Logo
Digit.in
Logo