Bollywood Remake: 5 সুপারহিট বলিউড সিনেমা যা হলিউডের ব্লকবাস্টার ছবির কার্বন কপি

Digit Bangla | পাবলিশড অন 23 Jun 2022
Bollywood Remake: 5 সুপারহিট বলিউড সিনেমা যা হলিউডের ব্লকবাস্টার ছবির কার্বন কপি
HIGHLIGHTS
  • বলিউডে তৈরি একাধিক রিমেক ছবি আসল ছবির তুলনায় ভাল ব্যবসা করেছে

  • হলিউড থেকে কপি করা, অথচ তার থেকে উপার্জন বেশি করেছে এই ছবিগুলো

  • জেনে নিন কোন রিমেকগুলো দর্শকদের মনে দারুন জায়গায় করে নিয়েছে

বলিউডে ছবি রিমেক করা নতুন কোনও ব্যাপার নয়। কখনও দক্ষিণ ভারতীয় ছবির অনুকরণে বলিউডে নতুন সিনেমা তৈরি হয়েছে তো কখনও সোজাসুজি হলিউড থেকে টুকে তৈরি হয়েছে হিন্দি ছবি। আর এই রিমেক ছবিগুলোও কোনও সময় দর্শকের মনে দারুন সাড়া ফেলেছে কখনও আবার তাদের আশাহত করেছে। 

এই প্রতিবেদনে এমন কিছু সিনেমার নাম করব যেগুলো আদতে হলিউডের কোনও ছবির রিমেক কিন্তু ব্যবসার দিক থেকে আসল ছবিগুলোর তুলনায় অনেক বেশি সফল। উপার্জনের দিক থেকে "টুকে করা" ছবিগুলো এক্ষেত্রে আসল ছবির থেকে অনেকটাই এগিয়ে আছে। 

Sholay

প্রথমেই আসা যাক সেই বিখ্যাত ছবি যেখানে বন্ধুত্বের নতুন মানে খুঁজে পাওয়া গিয়েছিল। হ্যাঁ ঠিক ধরেছেন শোলে। 1975 সালে এই ছবিটি মুক্তি পায়। আর তারপরই জয় বীরু হয়ে ওঠে অনেকের আদর্শ। বন্ধু হবে তো এমন! শুরু হয়ে যায় মাতামাতি। এবং এক সময় ক্ল্যাসিক ছবির তকমা পায় হলিউডের ছবির অনুকরণে বানানো শোলে। 

তবে এটা জানেন কি শোলে একটা ছবি থেকে টোকা হয়নি, মোট চারখানা আমেরিকান ছবি থেকে সালিম জাভেদ জুটি অনুকরণ করে এই ছবিটি নির্মাণ করেছিলেন। শুধু গল্প নয়, বেশ কিছু দৃশ্যও তাঁরা এই ছবিতে অনুকরণ করেন। সেই চার আমেরিকান ছবি হল "ফর এ ফিউ ডলার্স মোর", "দ্যা গুড, দ্যা ব্যাড অ্যান্ড দ্যা আগলি", "ম্যাগনিফিসিয়েন্ট সেভেন" এবং "ওয়ান্স আপন এ টাইম ইন দ্যা ওয়েস্ট" যেখান থেকে অনুকরণ করে শোলে তৈরি করা হয়েছিল। 

Baazigar

90 এর দশকের অন্যতম বিখ্যাত ছবি বাজিগর-ও কিন্তু একটি রিমেক ছবি। হলিউডের "এ কিস বিফোর ডায়িং" এর অনুকরণে বানানো হয়েছিল শাহরুখ, কাজল এবং শিল্পা শেঠি অভিনীত সেই সুপার হিট ছবি। এ কিস বিফোর ডায়িং 1991 সালে মুক্তি পায়, অভিনয়ে ছিলেন ম্যাট ডিলন, শেন ইয়াং সহ অন্যান্য অভিনেতারা। তার ঠিক দু বছর পরেই মুক্তি পায় বাজিগর। 

তবে মজার বিষয় হল, হলিউডের ছবিটিও একটি উপন্যাস থেকেই তৈরি হয়েছিল। একটি ইংরেজি উপন্যাস অবলম্বন করেই এ কিস বিফোর ডায়িং তৈরি করা হয়। ইরা লেভিন তাঁর রচিত এই উপন্যাসের জন্য 1958 সালে এডগার পুরস্কারে পুরস্কৃত এবং সম্মানিত হন। 

remake


Munna Bhai MBBS

মুন্না সার্কিটের জুটি কিংবা হাসপতালে মুন্নার একটার পর একটা কার্যকলাপ মনে নেই এমন ভারতীয় বোধহয় কমই আছে। মুক্তি পাওয়ার পর মুন্না ভাই এমবিবিএস দারুন সাড়া ফেলেছিল ভারতে। বক্স অফিসে সুপার হিট করেছিল এই ছবি।

এই ছবিটিও কিন্তু রিমেক ছবি, 1998 সালে প্যাচ অ্যাডমস ছবির একটি চরিত্রের অনুকরণে মুন্নাভাইয়ের চরিত্রটি নির্মাণ করা হয়েছিল। হলিউডের এই ছবিতে রবিন উইলিয়ামস যে চরিত্রে অভিনয় করেছিলেন, সেটারই অনুকরণ করা হয় বলিউডের এই ছবিতে। 

OMG: Oh My God!

অক্ষয় কুমার অভিনীত ওহ মাই গড ছবিটি বলিউডে একটা নতুন ধারার শুরুয়াত করে। এই ছবিতে অক্ষয় কুমারের সঙ্গে পরেশ রাওয়াল ছিলেন। এটি একটি কমেডি ড্রামা ধরনের ছবি। 

বলাই বাহুল্য এই ছবিটিও একটি রিমেক ছবি। আসলে ছবিটি একটি অস্ট্রেলীয় ছবি, নাম "দ্যা ম্যান হু সিউড গড"। এই ছবি থেকেই অনুকরণ করে বলিউডে ওহ মাই গড তৈরি করা হয়। শুধু ছবি নয়, এই গল্পের উপর ভিত্তি করে একটি নাটকও তৈরি করা হয়েছে ভারতে। এই নাটকের নাম "কাঞ্জি ভিরুধ কাঞ্জি"। 

Raaz

বলিউডের অন্যতম সেরা হরর ঘরানার ছবি হচ্ছে রাজ। দিনা মারিয়া এবং বিপাশা বসুর এই ছবি 2012 সালে মুক্তি পেয়েছিল। 

তবে এই ছবিটি হুবহু অনুকরণ করা হয়নি। তবে হলিউডের "হোয়াট লাইজ বিনিদ" থেকেই এই ছবির গল্প এবং ধারণা নেওয়া হয়েছে।

Web Title: Popular Bollywood movies are Remake Of Hollywood films
Tags:
Bollywood Movies Hollywood Movies remake sholay baazigar raaz amitabh bacchan shah rukh khan kajol
Advertisements

ট্রেন্ডিং আর্টিকেলস

Advertisements

LATEST ARTICLES ভিউ অল

Advertisements
DMCA.com Protection Status