2023-এ আসছে iPhone 15 Pro! থাকছে টাইটেনিয়াম ডিজাইন, পেরিস্কোপ লেন্স, আর?

Subhasmita Kanji দ্বারা | পাবলিশড অন 25 Nov 2022 11:00 IST
HIGHLIGHTS
  • 2023 সালে iPhone 15 সিরিজ মুক্তির আগেই iPhone 15 Proতে কী ফিচার থাকবে জানা গেল

  • iPhone 14 Pro এর থেকে অনেকটাই আলাদা হবে iPhone 15 Pro

  • এই ফোনে টাইটেনিয়াম ডিজাইন, পেরিস্কোপ লেন্স থাকবে

2023-এ আসছে iPhone 15 Pro! থাকছে টাইটেনিয়াম ডিজাইন, পেরিস্কোপ লেন্স, আর?

Apple চলতি বছরে iPhone 14 সিরিজ লঞ্চ করেছে তার মধ্যে iPhone 14 এবং iPhone 14 Pro Max দুটি গ্রাহকদের থেকে দারুন রেসপন্স পেয়েছে। যেমন লুকস, তেমন ফিচার এই ফোনের, এক কথায় যাকে বলে বেস্ট অফ অল। এই ফোনে দুর্দান্ত ক্যামেরা, অলয়েজ অন ডিসপ্লে এবং ইন্টার ্যাক্টিভ ডায়নামিক আইল্যান্ড, ইত্যাদি রয়েছে। iPhone 14 রিলিজ করতে না করতেই Apple তাদের পরবর্তী ফোন নিয়ে কাজ করতে শুরু করে দিয়েছে। আগামী বছর অর্থাৎ 2023 সালে লঞ্চ করতে চলেছে iPhone 15 সিরিজ। জানা গিয়েছে এই সিরিজেও অন্যান্য iPhone সিরিজের মতো iPhone 15 Pro ফোনটি থাকবে। তবে জানা গিয়েছে iPhone 15 Pro নাকি iPhone 14 Pro এর তুলনায় বেশ আলাদা হতে চলেছে। এমনটাই বলছেন মার্কেট ইনসাইডাররা। 

Advertisements

iPhone 15 Pro ফোনের সেরা ফিচার কী কী হবে? 

iPhone 15 Pro নাকি iPhone 15 Pro Ultra? 

Apple এর iPhone 15 Pro মডেলটিকে নাকি iPhone 15 Pro Ultra বলা হবে। এমনটাই শোনা যাচ্ছে। Apple Watch Ultra এর সঙ্গে সামঞ্জস্য বজায় রাখার জন্য iPhone Pro Max মডেলগুলোর নাম নাকি বদলে দেওয়া হবে। বদলে iPhone Pro Ultra বলা হবে। এমনটাই জানিয়েছেন ব্লুমবার্গের মিং চি কুও। যাতে গ্রাহকরা এই ফোনের থেকে একটা প্রিমিয়াম ফিল পান সেই কারণেই এমন নাম করণের ভাবনা ভেবেছে Apple এমনটাও শোনা যাচ্ছে। 

Advertisements

টাইটেনিয়াম ডিজাইন

Apple iPhone 15 Pro ফোনটিতে নাকি টাইটেনিয়ামের কেস থাকবে। এক জিনিস আমরা Apple Watch Ultra এ দেখেছি। সঙ্গে জানা গিয়েছে এই ফোনের ব্যাক প্যানেলে থাকবে গ্লাস কভার। গোলাকার ব্যাক প্যানেল থাকতে পারে এই ফোনে। এমনটাই জানা যাচ্ছে। তবে গ্রাহকরা iPhone 14 বা 13 এর ক্ষেত্রে যেমনটা দেখেছিল তেমনটা নয়। তার থেকে আলাদা হবে। 

USB টাইপ সি চার্জিং পোর্ট

iPhone 15 Pro তে থাকতে চলেছে USB টাইপ সি পোর্ট। এই প্রথমবার কোনও আইফোনে এই চার্জিং পোর্ট থাকবে। এর প্রধান কারণ হচ্ছে ইউরোপিয়ান ইউনিয়ন ইতিমধ্যে এক চার্জার নীতি নিয়ে এসেছে, ভারতেও শোনা যাচ্ছে এই নিয়ম লাগু হতে চলেছে। অন্যান্য বেশ কিছু দেশেও এই নিয়ম চালু হবে। E-pollution কমানোর জন্যই এমন সিদ্ধান্ত। ফলে বাধ্য হয়ে iphone এর আগামী মডেলগুলো টাইপ সি পোর্ট দেখা যাবে। 

Advertisements

পেরিস্কোপ লেন্স

জানা গিয়েছে আগামী বছর যখন iPhone 15 সিরিজ লঞ্চ হবে তখন তার iphone 15 Pro তে পেরিস্কোপ লেন্স থাকতে পারে। কিন্তু এই পেরিস্কোপ লেন্স কী? এই পেরিস্কোপ লেন্স হচ্ছে আলো বেঁকাতে সাহায্য করে, আর তার জন্য সে আয়না বা প্রিজমের সাহায্য নেয়। Samsung তাদের ফোনের জুমিং ক্ষমতা বাড়ানো এবং উন্নত করার জন্য এই পেরিস্কোপ মডিউল তৈরি করার জন্য একই কনসেপ্ট নিয়েছে। তবে Apple নাকি বেশ কয়েক বছর ধরেই এই টেকনোলজি নিয়ে কাজ করছিল। যদিও এখনও পর্যন্ত Apple এর কোনও iPhone এ এই প্রযুক্তির ব্যবহার দেখা যায়নি। তবে যেটা অনুমান করা হচ্ছে সেটা যদি ফলে যায় তবে Apple এর তরফে একটা অপটিক্যাল জুম আনা হবে। ফলে এতে ছবির মান খারাপ হবে না। 

iPhone 15 Pro বেশ দামী হবে

যেহেতু iPhone 14 Pro বা iPhone 14 Pro Max ফোন দুটির দাম বেশ অনেকটাই চড়া সেহেতু মনে করা হচ্ছে আগামী বেশ কয়েক বছরে ভারতে এই ফোন বিকোবে। তবে জানা হয়েছে iPhone 14 Pro Max এর তুলনায় নাকি iPhone 15 Pro Ultra অনেকটাই দামী হবে। কেন? কারণ হিসেবে জানা গিয়েছে এই ফোন তৈরি করতে বেশি খরচ পড়বে। এমনটাই জানিয়েছে LeaksApplePro নামক একটি জনপ্রিয় ইন্ডাস্ট্রি ইন্সাইডার। তাদের তরফে এমনটা জানিয়ে একটা টুইট করা হয়েছে। ফলে iPhone 15 Pro Ultra যে বিলাস এবং ব্যয়বহুল একটি ফোন হতে চলেছে সেটা বলাই যায়।

Advertisements

সমস্ত প্রযুক্তিগত খবর, প্রোডাক্ট রিভিউ, বিজ্ঞান-প্রযুক্তি ফিচার এবং প্রযুক্তিগত আপডেটের জন্য, Digit.in-এ যান বা আমাদের Google News পেজে ক্লিক করুন৷

Advertisements
Subhasmita Kanji

Email Subhasmita Kanji

Follow Us

About Me: I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. Read More

WEB TITLE

iPhone 15 Pro expected features you must know

Trending Articles

Latest Articles ভিউ অল

Visual Story ভিউ অল

Advertisements